স্প্যানিশ ক্লাব

ঘরের মাঠেও এই দশা বার্সেলোনার!

চেক প্রজাতন্ত্রের ফুটবল ক্লাব স্লাভিয়া প্রাহা- ইউরোপিয়ান ফুটবলে খুব একটা পরিচিত নাম নয়। এমনকি চেক প্রজাতন্ত্রেও স্লাভিয়ার চেয়ে সফল দল রয়েছে আরও একটি। যার ফলে ইউরোপের ক্লাব ফুটবলে কখনোই তেমনভাবে উচ্চারিত হয়নি স্লাভিয়ার নাম।

তবে চলতি মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগ খেলতে এসে রীতিমতো সবাইকে চমকে দিচ্ছে চেক প্রজাতন্ত্রের ক্লাবটি। মৌসুমে নিজেদের প্রথম ম্যাচেই তারা রুখে দিয়েছিল ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানকে, ড্র করেছিল ১-১ গোলে।

সেটি ছিলো তাদের নিজেদের মাঠে। কিন্তু এবার স্প্যানিশ ক্লাব বার্সেলোনার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে খেলতে এসেও একই ফলের পুনরাবৃত্তি ঘটালো স্লাভিয়া। বার্সেলোনাকে তাদেরই মাঠে রুখে দিয়ে ০-০ গোলে ড্র করেছে ক্লাবটি।

মঙ্গলবার রাতে ম্যাচের বড় একটা অংশ জুড়ে নিজেদের হারিয়ে খুঁজছিল বার্সেলোনা। সেই সুযোগে আক্রমণে উঠে যায় স্লাভিয়াও। তবে টের স্টেগানের সজাগ দৃষ্টির কারণে গোল পায়নি তারা। দ্বিতীয়ার্ধের শুরুতেই একটি গোলও করে বসে তারা। কিন্তু বাতিল হয়ে যায় অফসাইডের কারণে।

তবে এমন নয় যে পুরো ম্যাচজুড়ে শুধু হতাশাই উপহার দিয়েছেন মেসি-গ্রিজম্যানরা। বরং ৩৪ মিনিটের সময় স্লাভিয়ার বারপোস্টই হতাশায় ডোবায় তাদের। ডি-বক্সের বাইরে থেকে নেয়া মেসির সহজাত শট ফিরে আসে ক্রসবারে লেগে। এছাড়া আরও বেশ কিছু আক্রমণ বৃথা গেলে গোলশূন্য ড্র’তেই মীমাংসা হয় ম্যাচের।

উল্লেখ্য, ঘরোয়া টুর্নামেন্ট স্প্যানিশ লা লিগাতেও নিজেদের সবশেষ ম্যাচে জয় পায়নি বার্সেলোনা। তবে সেটি ছিলো প্রতিপক্ষের মাঠে। লেভান্তের আতিথ্য গ্রহণ করে সেদিন ৩-১ গোলে হেরে গিয়েছিল আর্নেস্ত ভালভার্দের শিষ্যরা। আর এবার নিজেদের মাঠে দুর্বল স্লাভিয়ার সঙ্গে করলো গোলশূন্য ড্র।

মঙ্গলবার রাতে একই গ্রুপের অন্য ম্যাচে আশরাফ হাকিমির জোড়া গোলে ইন্টার মিলানকে ৩-২ গোলে হারিয়েছে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড। এতে অবশ্য বার্সেলোনার শীর্ষস্থানে বসে থাকতে কোনো সমস্যা হয়নি। ড্র করার পরেও ৪ ম্যাচে ২টি করে জয় ও ড্রতে ৮ পয়েন্ট নিয়ে ১ নম্বরেই রয়েছে বার্সা। সমান ম্যাচে পরের তিন দল বরুশিয়া, ইন্টার ও স্লাভিয়ার পয়েন্ট যথাক্রমে ৭, ৪ ও ২।