কলা দিয়ে কেক

কলা দিয়ে কেক

বাড়িতে কলা থাকে সবারই। কিন্তু একসঙ্গে অনেক কলা কেনা হলে দুই-চারটি কলা নষ্ট হয়ই। এর কারণ হলো কলা খুব দ্রুত পেকে যায়। আর পাকার পরে বেশিদিন ভালো থাকে না। এই একটু বেশি পেকে যাওয়া কলা ফেলে না দিয়ে তৈরি করতে পারেন সুস্বাদু কেক। বিকেলের নাস্তায় এমন খাবার হলে পছন্দ করবে যে কেউ।

তৈরি করতে যা লাগবে: ৩ কাপ ময়দা, আধা কাপ কলার পিউরি, আধা কাপ চিনি, আধা চা চামচ দারচিনি গুঁড়া, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, আধা কাপ মাখন বা তেল, ৪টি ডিম, ১ কাপ দুধ, ১ চা চামচ বেকিং পাউডার, ১ চা চামচ বেকিং সোডা, ১ মুঠো বাদাম বা কিশমিশ।

যেভাবে তৈরি করবেন: প্রথমে কিশমিশ ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে নিন। এবার একটি হুইস্কের সাহায্যে ভালোভাবে মেশান। খেয়াল রাখবেন যেন কোনোরকম দলা পাকিয়ে না যায়। ভালোভাবে মিশে গেলেই ফেটানো বন্ধ করুন। খুব বেশি ফেটানোর দরকার নেই।

এদিকে ওভেন ১৮০ তাপমাত্রায় প্রি হিট করে নিন। কেকের মোল্ডে তেল মাখিয়ে একটুখানি ময়দা ছিটিয়ে দিন। এরপর এর ভেতরে কেকের ভেতরে ব্যাটার ঢেলে দিন। উপরে বাদাম ও কিশমিশ ছড়িয়ে দিন।

কেকটি চল্লিশ মিনিট বেক করে নিন। কেকের মাঝখানে টুথপিক বা চাকু ঢুকিয়ে দেখুন। পরিষ্কার হয়ে উঠে এলে বুঝবেন কেক হয়ে গেছে। না হলে আরও পাঁচ মিনিট বেক করুন। এই কেক ঠান্ডা করে খেলেও ভালোলাগবে।

শেয়ার করুন: