বিফ বান

তেলে ভাজা বিফ বান

বিফ বান খেতে ছোট-বড় সবাই পছন্দ করে। মুখরোচক এই খাবারটি ছোট খিদের বড় সমাধান হিসেবে কাজ করে। সাধারণত বিভিন্ন ফাস্টফুড কর্নার থেকেই কিনে খেয়ে থাকেন নিশ্চয়ই বিফ বান! তবে চাইলে ঘরেও তৈরি করা যাবে মজাদার এই খাবারটি। ওভেন নয় চুলাতেই ঝটপট তৈরি করে নেওয়া যায় বিফ বান। জেনে নিন বিফ বান তৈরির সহজ রেসিপি-

উপকরণ: বানের জন্য: ১. ময়দা আড়াই কাপ, ২. ইস্ট ২ চা-চামচ, ৩. চিনি ১ টেবিল চামচ, ৪. দুধ ২ টেবিল চামচ, ৫. লবণ সামান্য, ৬. ঘি ২ টেবিল চামচ, ৭. ডিম ১টি, ৮. তিল সামান্য ও, ৯. পানি আধা কাপ।

কিমার জন্য: ১. গরুর মাংস ২ কাপ, ২. পেঁয়াজ কুঁচি ২ কাপ, ৩. আদা বাটা ১ চা চামচ, ৪. রসুন বাটা ১ চা চামচ, ৫. জিরা গুঁড়ো আধা চা চামচ, ৬. ধনে গুঁড়ো ১ চা চামচ, ৭. গোলমরিচ আধা চাচামচ, ৮. কাঁচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ, ৯. লবণ সামান্য, ১০. অলিভ অয়েল ২ টেবিল চামচ, ১১. অয়েস্টার সস আধা চা চামচ, ১২. সয়াসস আধা চা চামচ, ১৩. জয়ফল-জয়ত্রী গুঁড়ো, ১৪. আধা চা-চামচ, ১৫. তেল পরিমাণমতো।

পদ্ধতি: বানের সব উপকরণ একসঙ্গে মেখে ঢেকে একটি গরম জায়গায় রেখে দিন। এদিকে গরুর মাংস লবণ দিয়ে সেদ্ধ করে নিন। তারপর তেলে সব মসলা কষিয়ে মাংস ও অন্যান্য উপকরণ দিয়ে দিন। অন্যদিকে ময়দার মিশ্রণ ফুলে উঠলে মোটা করে লম্বা দড়ি তৈরি করুন। তারপর ছোট করে ডো কেটে নিন। তারপর রুটি বেলার মতো করে ডো হাতের তালুর সাহায্যে গোল করে নিন।

তারপর এর ভেতরে পুর ঢুকিয়ে বান তৈরি করুন। সবগুলো বান তৈরি করা হয়ে গেলে চুলায় প্যান বসিয়ে দিন। এতে পর্যাপ্ত তেল ঢেলে গরম করুন। এবার একে একে বানগুলো ডুবো তেলে ভেজে নিতে হবে। এপিঠ-ওপিঠ করে গাঢ় বাদামি রঙা করে ভেজে নিতে হবে বানগুলো। এরপর বানগুলো তুলে নিন টিস্যুর উপর। এতে অতিরিক্ত তেল শুষে নেবে টিস্যু। এরপর পছন্দের সস সহ পরিবেশন করুন তেল ভাজা তুলতুলে বিফ বান।

শেয়ার করুন: