লোগোতে আইসিসির আপত্তি, ভারতের ‌‘না’

মহেন্দ্র সিং ধোনির কিপিং গ্লাভস থেকে ভারতীয় সেনাবাহিনীর ‘ফ্লাইং ড্যাগার’ প্রতীক সরানোর জন্য আইসিসির অনুরোধ আপাতত মানছে না বিসিসিআই। রোববার (০৯ জুন) ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওই উইকেটকিপিং গ্লাভস হাতেই মাঠে নামবেন মাহি৷ শুক্রবার (০৭ জুন) তা স্পষ্ট জানিয়ে দিয়েছেন বোর্ডের সিওএ প্রধান বিনোদ রাই৷

বুধবার (০৫ জুন) বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে সেনার প্রতীক আঁকা উইকেটকিপিং গ্লাভস পরে মাঠে নামেন সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

সেনাদের প্রতি ধোনির এই সম্মান প্রদর্শন দেখে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো উচ্ছ্বসিত হয়ে পড়েন মাহিভক্তরা। কিন্তু ধোনির কিপিং গ্লাভস থেকে ভারতীয় সেনাবাহিনীর ‘ফ্লাইং ড্যাগার’ প্রতীক সরানোর জন্য বিসিসিআইকে বলে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি।

আইসিসির জেনারেল ম্যানেজার ও স্ট্র্যাটেজিক কমিউনিকেশ ক্লেয়ার ফার্লং বৃহস্পতিবারই (০৬ জুন) জানান, আমরা বিসিসিআইকে বলছি ধোনির গ্লাভস থেকে যেন ওই প্রতীক চিহ্ন সরিয়ে দেওয়া হয়।'

আইসিসির নিয়ম বলছে, আইসিসির আন্তর্জাতিক টুর্নামেন্টে কোনও ক্রিকেটার তাদের খেলার সরঞ্জাম বা পোশাকে এমন কোনও বার্তা থাকবে না যা ব্যবসায়িক, রাজনীতি, ধর্ম কিংবা জাতিগত বার্তা বহন করে।

তবে গ্লাভস বিতর্কে ধোনির পাশেই দাঁড়িয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বিশ্বকাপের বাকি ম্যাচেও ধোনি ওই উইকেটকিপিং গ্লাভস পরেই খেলবে বলেও আইসিসিকে চিঠি দিয়ে অনুরোধ জানিয়েছে বিসিসিআই।

বিসিসিআই-এর সিওএ প্রধান বিনোদ রাই সংবাদসংস্থা পিটিআইকে জানান, ইতিমধ্যেই বিসিসিআই এই ব্যাপারে আইসিসিকে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে৷ আইসিসির নিয়ম অনুযায়ী, কোনও খেলোয়াড়রা তাদের খেলার সরঞ্জাম বা পোশাকে কোনও ব্যবসায়িক, ধর্মীয় অথবা মিলিটারি লোগো ব্যবহার করতে পারবে না৷ কিন্তু এটা তো কোনোভাবে ব্যবসায়িক বা ধর্মীয় নয়৷ সেটা সকলেই জানে।

তিনি আরও বলেন, এটি প্যারামিলিটারি রেজিমেন্টার ড্যাগারও নয়৷ যেটা ধোনির কিপিং গ্লাভসে দেখা গিয়েছে। সুতরাং ধোনি আইসিসির কোনও নিয়ম লঙ্ঘন করেনি৷

শেয়ার করুন: