বেল

বেলের গুণের শেষ নেই

বেল (Wood apple) একটি কন্টকাকীর্ণ বৃক্ষ। এর বৈজ্ঞানিক নাম Aegle marmelos Correa। Rutaceae গোত্রের মাঝারি আকারের বৃক্ষ Aegle marmelos-এর সাদাটে গোলাকার ফল। ভারতে মূলত বেলের জন্ম। এটি একটি পুষ্টিকর আর উপকারী ফল। কাঁচা পাকা দুটোই সমান উপকারী। এই গান ২৫- ৩০ ফুট উচ্চতাসম্পন্ন ত্রিপত্রযুক্ত বহু শাখাপ্রশাখা যুক্ত। গ্রীষ্মকালে এর পাতা ঝড়ে যায়।

ফুল ঈষৎ আভাযুক্ত শ্বেতবর্ণ, ছোট বোঁটায় অবস্থিত। ফল বড়,গোলাকার ও বহুবর্ষবীজযুক্ত। ফল মে মাসে হয়, পর বৎসর মার্চ- এপ্রিল মাসে পাকে। ফুলে মিষ্টি গন্ধ আছে। ফল বড়, গোলাকার, শক্ত খোসাবিশিষ্ট। ফলের ভিতরে শাঁস ৮-১৫টি কোয়া বা খন্ডে বিভক্ত থাকে। প্রতিটি ভাগে বা খন্ডে চটচটে আঠার সাথে অনেক বীজ লেগে থাকে। কাচা ফলের রঙ সবুজ, পাকলে হলদে হয়ে যায়। ভিতরের শাঁসের রঙ হয়ে যায় কমলা বা হলুদ।

পাকা বেল থেকে সুগন্ধ বের হয়। পাকা বেল গাছ থেকে ঝরে পড়ে। গাছ যখন ছোট থাকে তখন তাতে অনেক শক্ত ও তীক্ষ্ণ কাঁটা থাকে। গাছ বড় হলে কাঁটা কমে যায়।এই ফলের খোসা কাঠের মত শক্ত।বাংলাদেশের সর্বত্র বেল জন্মালেও রাজশাহী ও কুষ্টিয়া জেলায় বেলগাছ বেশি দেখা যায়। রাজশাহী ও গাজীপুরে বড় আকারের ফলবিশিষ্ট বেল গাছও জন্মায়। বেল খাওয়া ছাড়াও নানা রোগের ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।

রাসায়নিক উপাদান: বেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ এবং ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়ামের মত মূল্যবান পুষ্টি উপাদান। এতে আরো রয়েছে প্রচুর পরিমাণে শ্বেতসার, ক্যারোটিন, ভিটামিন বি কমপ্লেক্স ও লৌহ রয়েছে। যার ফলে বিভিন্ন সমস্যা নিয়ন্ত্রনে থাকে।

পুষ্টিগুন: বেলে অনেক পুষ্টি রয়েছে। ১০০ গ্রাম বেলের শাঁসে থাকে পানি ৫৪.৯৬ গ্রাম, প্রোটিন ১.৮-২.৬২ গ্রাম, স্নেহপদার্থ ০.২ -০.৩৯ গ্রাম, শর্করা ২৮.১১-৩১.৮ গ্রাম, ক্যারোটিন ৫৫মিলিগ্রাম, থায়ামিন ০.১৩ মিলিগ্রাম, রিবোফ্ল্যাবিন ১.১৯ মিলিগ্রাম ; নিয়াসিন ১.১ মিলিগ্রাম, এসকর্বিক এসিড ৮ - ৬০ মিলিগ্রাম এবং টারটারিক এসিড ২.১১ মিলিগ্রাম।

উপকারিতা: ১। বেলের শরবত খেলে হজম শক্তি হতে সাহায্য করে। পেটের সমস্যা থাকলে তা দূর করে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। ২। বেলের শরবত খেলে শরীরের ক্লান্তি দূর হয়। ৩। ডায়রিয়া ও আমাশয় হলে কাঁচা বেল আগুনে পুড়ে আখের গুড়ের সাথে মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। ৪। পাঁকা বেল শরবত করে খেলে অর্শ রোগে উপকার পাওয়া যায়।

৫। বেল খেলে বেলে থাকা ভিটামিন ‘সি’ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে শক্তিশালী করে। ৬। বেলের পাতা বেটে মুখের ব্রণে লাগালে দ্রুত ব্রন সারাতে সাহায্য করে। ৭। জ্বরে বেশি প্রলাপ করলে বেল পাতা বেটে মাথায় প্রলেপ দিলে উপকার হয়। ৮। অনেক ব্যক্তির গায়ে দুর্গন্ধ হয়। সেক্ষেএে বেল পাতার রস গায়ে মাখলে দুর্গন্ধ দূর হয়।

শেয়ার করুন: