কিরগিজস্তানে সম্মেলনে মোদি-ইমরানের বৈঠক!

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে আগামী ১৩-১৪ জুন সাংহাই সহযোগিতা সংস্থার সম্মেলনের ফাঁকে দেখা করতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

গত বছর পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান দায়িত্বগ্রহণের পর দুই নেতার মধ্যে এই প্রথম কোনো বৈঠক হতে যাচ্ছে।-খবর এক্সপ্রেস ট্রিবিউন

এদিকে বিপুল ম্যান্ডেট নিয়ে দ্বিতীয়বারের মতো ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন হিন্দুত্ববাদী দল বিজেপির নরেন্দ্র মোদি। এবার এ বৈঠকের মধ্য দিয়ে পরমাণু শক্তিধর দুই প্রতিবেশীর মধ্যে আলোচনা শুরু হবে বলে ধারনা করা হচ্ছে।

এ বৈঠকের বিষয়টি নিশ্চিত করে দ্য প্রিন্টকে ভারতীয় এক কর্মকর্তা বলেন, বৈঠকের আলোচ্যসূচি ঠিক করতে আগামী কয়েকদিন দুই দেশের কর্মকর্তারা নেপথ্য আলোচনা করবেন।

নির্বাচনে মোদির বিজয়ের পর তাকে ফোন দিয়ে তাকে অভিনন্দন জানিয়েছেন ইমরান খান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল জানিয়েছেন, নিজেদের জনগণের কল্যাণের জন্য এসময় একসঙ্গে কাজ করার আশা প্রকাশ করেছেন ইমরান।

তবে ভারতীয় দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর বলছে, দুই নেতা সম্মেলনে উপস্থিত থাকলেও বৈঠকের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেননি।

কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, ভারতের নীতি হচ্ছে- আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ বন্ধ না হলে পাকিস্তানের সঙ্গে কোনো আলোচনা হবে না। এমনকি বিশকেকে আগামী মাসের সম্মেলনের ফাঁকে মোদি-ইমরান বৈঠকের বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

শেয়ার করুন: