শেওড়া

শেওড়া গাছের উপকারিতা

শেওড়া ( Siamese Rough Bush khoi) এটি চিরসবুজ বৃক্ষ। এর বৈজ্ঞানিক নাম Streblus asper, Rosales এর পরিবারভূক্ত। দীর্ঘদিন ধরে অল্প অল্প করে শাখা বৃদ্ধি পায়। এই গাছের পাতাগুলি এমন অবস্থায় থাকে যে এই গাছের নিচে রোদ পৌঁছাতে পারেনা।

এই গাছ ১৫-২০ ফুটের বেশি লম্বা হয় না। এই গাছের বাকল ধূসর, কর্কশ। এই গাছের পাতা দ্বি -সারি, অনুপর্ণী, উপপত্র ২-৫ মিমি লম্বা। এর পাতাগুলি খসখসে কাকডুমার পাতার মত। এই গাছের পাতা ছিঁড়লে বা গাছ কাটলে দুধ বা ক্ষীরা বের হয়।

মার্চ থেকে এপ্রিল মাসে ফুল হয়, ফলের আকারে মটরের মতো হলুদ রঙের হয়ে থাকে। জুন মাসে ফল পাকে। এই গাছ বাংলাদেশ সহ ভুটান, কম্বোডিয়া, চীন, ভারত,ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ভিয়েতনামে জন্মে। এই গাছের সবকিছুই ঔষধ হিসেবে ব্যবহার করা হয়।

উপকারিতা: ১। শেওড়া বীজের তেল করে নিয়ে শ্বেতীর দাগে লাগালে একমাসেই এই দাগ ভালো হয়। ২। ফাটা জায়গায় শেওড়া গাছের আঠা লাগালে উপকার পাওয়া যায়। ৩। শেওড়া গাছের ছাল শুকিয়ে চূর্ণ করে মাজনের সাথে মিশিয়ে দাঁত মাজলে দাঁতের ক্ষত ভালো হয়। ৪। শেওড়া গাছের ছাল রস করে প্রতিদিন সেবন করলে গোদ ভালো হয়। ৫। অর্শ হলে শেওড়া গাছের ছাল রস করে দুধের সাথে মিশিয়ে সকাল বিকেল খেলে উপকার পাওয়া যায়। ৬। শেওড়া গাছের ছালের রস বার্লির সাথে মিশিয়ে সেবন করলে উপকার পাওয়া যায়।

শেয়ার করুন: