ফরমালিনে

ঘরে বসেই কিভাবে খাবারের ফরমালিন দুর করবেন?

এটি দেখতে অনেকটা সাদা পাউডারের মত। পানিতে খুব সহজেই মিশে যায়। ৩০-৪০% পানির সাথে মিশালে একে ফরমালিন বলা যেতে পারে। এটি সাধারনত মৃতদেহ সংরক্ষনের জন্য ব্যবহৃত হয়ে থাকে। এছাড়াও ফরমালিনে মিথানল নামক কেমিক্যাল থাকে যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর।

আসুন জেনে নেই, ফরমালিনের ক্ষতিকর দিকগুলো কি?

১। ফরমালডিহাইড এর কারণে মানুষ অন্ধ হয়ে যেতে পারে, এটি চোখের রেটিনাকে অ্যাটাক করে রেটিনার Cell গুলোকে নষ্ট করে দেয়। ফলে মানুষের চোখের দৃষ্টিশক্তি আস্তে আস্তে কমে যেতে থাকে। একসময় পুরোপুরি অন্ধ হয়ে যেতে পারে।

২। ফরমালিনের কারণে পেটের ব্যথা, শ্বাসকষ্ট, চর্মরোগ, আলসার, বদহজম ইত্যাদি হতে পারে। অবশ্য কার্বাইড ও হাইড্রোজেন পার অক্সাইড এর কারনেও এসব হতে পারে।

৩। ফরমালিনের কারণে ধীরে ধীরে কিডনি, লিভার, ব্রেন, হার্ট ইত্যাদি দুর্বল হয়ে যায় ফলে আস্তে আস্তে কিডনি লিভার অকেজো হয়ে যায়।

৪। ফরমালিনের কারণে ফুসফুস, পকস্থলিতে ক্যান্সার হতে পারে। এমনকি ভয়ানক ব্লাড ক্যান্সারও হতে পারে, যার শেষ পরিণতি মৃত্যু।

৫। ফরমালিন এর কারণে পাকস্থলীতে এসিড এর পরিমাণ বেড়ে যায়। যাকে আমরা Acidity বলে থাকি। এই Acidity দীর্ঘদিন ধরে থাকলে আলসার হওয়ার সম্ভাবনা থাকে।

৬। ফরমালিনসহ অন্যান্য সকল কেমিক্যাল সকল মানুষের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। বিশেষ করে শিশুদের সৃতি শক্তি কমে যায়। এসব কেমিক্যাল এর কারণে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা দিন দিন কমে যাচ্ছে। ফলে সৃষ্টি হচ্ছে নানান জটিল জটিল রোগের।

৭। ফরমালিনের কারণে সন্তান প্রসবকালীন নানা ধরণের সমস্যা দেখা দিতে পারে। শিশু প্রতিবন্ধী হতে পারে।

আসুন জেনে নেই, কিভাবে ঘরে বসেই মাত্র ১৫-২০ মিনিটে ফরমালিন দূর করা যায়?

১। যতটুকু পানি নেবেন তার ১০ ভাগের ১ ভাগ ভিনেগার নিন, দুটো একসাথে ভালভাবে মিশান, তারপর সেই পানিতে ফরমালিন যুক্ত মাছ ছেড়ে দিন, ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। ১৫-২০ মিনিট পর ১০০% ফরমালিন দূর হয়ে যাবে। এটি সবচেয়ে ভাল পদ্ধতি।

২। সাধারণ পানিতে ১ ঘণ্টা ফরমালিন যুক্ত মাছ ডুবিয়ে রাখলে অন্তত ৬০-৬৫% ফরমালিন দূর হবে।

৩। আবার লবনাক্ত পানিতে ১ ঘণ্টা ফরমালিন যুক্ত মাছ ভিজিয়ে রাখলে প্রায় ৯০% ফরমালিন দূর হবে।

৪। ফলমূল, শাক-শব্জি খাওয়ার আগে ১০ মিনিট লবন মিশ্রিত গরম পানিতে ভিজিয়ে রাখুন। প্রায় ৯৫% ফরমালিন দূর হয়ে যাবে।

আসুন সবাই মিলে সচেতন হই, নিজে সুস্থ থাকি, অন্যকে সুস্থ রাখি। ফরমালিন মুক্ত জীবন গড়ি।

ধন্যবাদ।

শেয়ার করুন: