বামনহাটি

বামনহাটির গাছের পকারিতা

বামনহাটি একটি বহুবর্ষজীবী গুল্ম জাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Clerodendrum indicum। এটি Lamiaceae পরিবারের Clerodendrum indicum (L.) kuntze প্রজাতি। বামনহাটি সাধারণত ৪-৮ ফুট পর্যন্ত লম্বা হয়। এই গাছের কান্ড শাখা প্রশাখাহীন,নরম এবং ভিতর খুব ভাঁপা, চার কোণাকার, বাকল ফিকে ধুসর,মসৃন ও চকচকে। পাতা সরল,বৃন্তহীন, বল্লামাকার,রোমহীন।

এক আবর্তে ৩-৬ টি পাতা থাকে। পুষ্পবিন্যাস পএময়,শীর্ষক প্যানিকল। ফুল ক্রিম সদৃশ সাদা,মঞ্জুরীপএযুক্ত। বৃতি ঘন্টাকার। ভারতীয় উপমহাদেশসহ এশিয়ার প্রায় সব দেশেই বামনহাটি দেখা যায়। এই গাছ বাংলাদেশ ও ভারতে খুব বেশি ব্যবহার করা হয়। এই গাছের পাতা ও মূলের ছাল ঔষধ হিসেবে ব্যবহার করা হয়।

রাসায়নিক উপাদান: এই গাছের ভেষজ গুন অসাধারন। এদের শরীরে অ্যালকালয়েড থাকায় তেঁতো স্বাদের। এর বাকল ও মূলে রয়েছে গ্লাইকোসাইড ও স্যাপোনিন পাওয়া যায়। যা এন্টিহিস্টামিন, কোল্ড এলার্জি ও এজমাতে ব্যবহার করা হয়।

উপকারিতা: ১। বামনহাটি গাছের মূল বেটে নিয়ে অল্প চিনি মিশিয়ে শরবত করে সকালে খালি পেটে খেলে মুর্ছা রোগে উপকার হয়। ২। বামনহাটি গাছের ফুলের পাতা এনে তার রস বার করে কাটা জায়গায় লাগালে সেরে যায়। ৩। বামনহাটি ফুল এনে তাকে চন্দনের মতো বেটে দাগ স্থানে লাগালে, দাগ থাকে না। ৪। বামনহাটির মূল ও পাতা বেটে বড়ি তৈরি করে শুকিয়ে খেলে কৃমি ভালো হয়। ৫। বামনহাটি গাছের কান্ড আধ ইঞ্চি পরিমাপ কেটে নিয়ে গলায় মালা বানিয়ে পরলে জন্ডিস ভালো হয়। ৬। বুকে ব্যথা হলে বামনহাটি মূলের ছাল শুকিয়ে বেটে গরম পানির সাথে খেলে উপকার পাওয়া যায়। ৭। বামনহাটি মূলের ছাল টুকরো করে তার সাথে অল্প আদা বেটে প্রতিদিন।

শেয়ার করুন: