অড়হর

অড়হরের কয়েকটি ঔষধি গুণ ও উপকারিতা

অড়হর (pigeon pea) একটি গুল্মজাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Cajanus cajan। এই গাছ ৮- ১০ ফুট পর্যন্ত লম্বা হয়। গাছ শক্ত হলেও শাখা-প্রশাখা নরম। প্রতিটি বৃন্তে তিনটি করে পাতা থাকে। পাতাগুলি পাঁচ থেকে সাত সেন্টিমিটার পর্যন্ত লম্বা ও এক থেকে দেড় সেন্টিমিটার চওড়া হয়।

ভারতের বিভিন্ন রাজ্যে অড়হর গাছ জন্মে। জুলাই আগষ্ট মাসে এর ফুল হয় এবং নভেম্বর – ডিসেম্বর মাসে এর ফুল থেকে ফল হয়। বাংলাদেশের বেশির ভাগ স্হানে অড়হরের চাষ করা হয় । এছাড়াও কুষ্টিয়া, রংপুর, দিনাজপুর ও যশোর জেলায় এই গাছ জন্মে। এর মূল, পাতা ও বীজ নানাপ্রকার ওষুধরূপে ব্যবহার করা হয়ে থাকে।

উপকারিতা: ১। অড়হর পাতা রস করে হালকা গরম করে সকাল বিকেল খেলে উপকার পাওয়া যায়। ২। জিভে ঘা হলে অড়হর পাতা থেঁতো করে আস্তে আস্তে চিবিয়ে খেলে ক্ষত ভালো হয়ে যায়। ৩। অড়হর পাতার রস হালকা গরম করে সেবন করলে ডায়াবেটিস ভালো হয়ে যায়। ৪। অরুচি হলে অড়হর ডালের জুস করে আদা,মরিচ, বাটা দিয়ে সাঁতলে নিয়ে একটু লবন মিশিয়ে বার বার খেলে অরুচি ভাব কেটে যায়।

৫। জন্ডিস হলে অড়হর এর পাতার ২ চামচ রসের সাথে লবন দিয়ে খেলে উপকার পাওয়া যায়। ৬। হাতে পায়ে জ্বালা হলে, অড়হর পাতার রস হাতে পায়ে মেখে ঘণ্টা খানেক পর ধুয়ে ফেললে উপকার পাওয়া যায়। ৭। কাশি হলে অড়হর পাতার রস গরম করে মধুর সাথে মিশিয়ে ২ চামচ করে সকাল বিকাল খেলে উপকার পাওয়া যায়।