কলা

কলার হালি ১০০ টাকা!

মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বের সকল মুসলিম দেশে রমজানে নিত্যপ্রয়োজনীয় পন্যার দাম কমলেও বাংলাদেশে দেখা যায় ভিন্ন চিত্র। এক শ্রেণীর ব্যবসায়ী ও মজুদদার অধিক মুনাফার লোভে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে দেন।

সিয়াম সাধনার এই মোবারক মাসে মুসলমানরা সকলেই এই পবিত্র মাসটির মর্যাদা রক্ষা করতে সচেষ্ট থাকে। কিন্তু বিস্ময়কর হলেও সত্য যে, একশ্রেণীর ব্যবসায়ী নিজেরা মুসলমান হওয়া সত্ত্বেও এমনকি রোযাদার অবস্থায়ও অতিরিক্ত মুনাফার লোভ সংবরণ করতে পারেন না।

অবাক হলেও সত্যি চট্টগ্রামের হাটহাজারীতে এক হালি (বাংলা কলা) বিক্রি হচ্ছে ১০০ টাকায়! শুক্রবার (১০ মে) চতুর্থ রমজানে হাটহাজারী পৌরসভার কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

স্কুল শিক্ষিকা শারমিন আক্তার বলেন, রমজান মাসকে সামনে রেখে হাটহাজারীর বিভিন্ন বাজারে রোজা সংশ্লিষ্ট নিত্যপণ্যের দাম বাড়ানো হয়েছে।

কলার দামের ব্যাপারে তিনি বলেন, রমজানে যেসব পণ্যের চাহিদা বেশি থাকে সেসব পণ্যের দাম আগেই বাড়িয়ে দেয় এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা। রোজার আগে বাজারে এক ডজন কলার দাম ছিল ৭০ থেকে ১২০ টাকা। অথচ দুই-এক দিনের মধ্যে তা বেড়ে হয়েছে ৩০০ টাকা। ফলে যে কলাটি ৭-৮ টাকা দরে কিনতাম তা এখন কিনতে হচ্ছে ২৫ টাকা দরে।

এক কলা বিক্রেতা জানান, পাইকারি মজুদদাররা কম দামে আনলেও কৃত্রিম সংকট দেখিয়ে রমজানে আমাদের কাছে তা বেশি দামে বিক্রি করছে। তাই আমাদেরকে খুচরা বিক্রির ক্ষেত্রে চড়া দামে বিক্রি করতে হচ্ছে।

এদিকে শুক্রবার সকালে উপজেলার কাটিরহাট বাজার মনিটরিংয়ের সময় চড়া দামে কলা বিক্রি করায় এক বিক্রেতাকে দুই হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ রুহুল আমীন।

শেয়ার করুন: