চুল পড়া-টাক

ভিটামিন ডি’র অভাবে চুল পড়তে পারে

ভিটামিন ডি চুলের বৃদ্ধি ও ফলিকলের সুস্থতায় ইতিবাচক ভূমিকা রাখে। পুষ্টিহীনতায় ভোগার কারণে চুল পড়ার সমস্যা দেখা দেয়। এর মধ্যে অন্যতম ভূমিকা রাখে ভিটামিন ডি’র অভাব।

চুল চক্রে ভূমিকা রাখে ভিটামিন ডি: ‘দা জার্নাল অব কসমেটিক ডার্মাটোলজি’তে প্রকাশিত গবেষণার ফলাফল থেকে জানা যায়, “ভিটামিন ডি চুলের ফলিকল বৃদ্ধি করে।”

চুল চক্রে ভিটামিন ডি ইতিবাচক ভূমিকা রাখে। এটা চুল পড়ার ক্ষেত্রে একটি সম্ভাব্য চিকিৎসা পদ্ধতি হিসেবে কার্যকর ভূমিকা রাখতে পারে বলে গবেষণায় বলা হয়। যদিও ভারতের ব্যাঙ্গালুরুতে অবস্থিত ‘ভেনকাট সেন্টার ফর স্কিন অ্যান্ড প্লাস্টিক সার্জারি’র গবেষকরা ভিটামিন ডি’র অভাব থেকে মাথায় টাক পড়ার সমস্যার সঙ্গে কোনো সরাসরি যোগসূত্র পায়নি।

তবে তারা অতীতের একটা গবেষোণা উল্লেখ করে বলেন, “ভিটামিন ডি’র স্বল্পতা ‘অ্যালোপিশিয়া’ অর্থাৎ নারী ও পুরুষের এক ধরনের টাক পড়ার সমস্যায় ৩ শতাংশ ভূমিকা রাখে। চিকিৎসা-বিষয়ক ওয়েবসাইট ওয়েবএমডি ডটকম জানায়, এর ফলে চুলের ফলিকল স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং কোষের বিকাশ প্রতিহত হয়।

ত্বকের সুস্বাস্থ্যের জন্য ভিটামিন ডি: এই গবেষণার বরাত দিয়ে ‘ইট দিস নট দ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে আরও জানানো হয়, ভিটামিন ডি ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। যে কারণে মাথার ত্বক ভালো থাকে। আর এটা হতে পারে চুল পড়া কমার সম্ভাব্য কারণ।

ভিটামিন ডি চুলের ফলিকল বাড়ায়: যুক্তরাষ্ট্রের সৌন্দর্য ও সুস্থতা বিশেষজ্ঞ ডা. র‍্যাচেল ককরান গ্যাদারস ‘মাইন্ড-বডি-গ্রিন’স ক্লিন বিউটি স্কুল’য়ের আয়োজনে পডকাস্টের একটা পর্বে বলেন, “ভিটামিন ডি চর্বিতে দ্রবণীয় ভিটামিন যা চুলের ফলিকল গঠনে সহায়তা করে।” তাই চুল পড়লে পুষ্টি কোনো অভাব হচ্ছে কি-না সেই ব্যাপারেও পরীক্ষা করা প্রয়োজন।

শেয়ার করুন: