ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

ডাবলিনে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে টাইগাররা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে আজ মঙ্গলবার (৭ মে)।

আর ক্যারিবীয়দের বিপক্ষে লড়াই সামনে রেখে সোমবার (৬ মে) বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেন, আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলোয়াড়দের মনোযোগ খুব একটা ছিল না হয়তো। তবে মূল লড়াইয়ে নিজেদের সেরাটাই দেবে খেলোয়াড়রা।

মাশরাফি বলেন, ত্রিদেশীয় সিরিজে পরে ব্যাটিং করলে ৩০০ রান তাড়া করার চিন্তা মাথায় রাখতে হবে। আর আগে বোলিংয়ে শুরুর দিকে উইকেট নিয়ে প্রতিপক্ষকে ৩০০’র নিচে বেঁধে ফেলার চেষ্টা করবে টাইগাররা।

এর আগে, ত্রিদেশীয় সিরিজ সামনে রেখে এক সপ্তাহ আগেই আয়ারল্যান্ডে পৌঁছে বাংলাদেশ দল। বাংলাদেশের ঘর্মাক্ত গরম আবহাওয়া থেকে আয়ারল্যান্ডের কণকণে শীতে মানিয়ে নিতে টানা অনুশীলনে ব্যস্ত সময় কাটায় মাশরাফিরা।

গত শনিবার হিলস ক্রিকেট ক্লাবের মাঠে একমাত্র প্রস্তুতি ম্যাচে টস হেরে বোলিংয়ে যায় বাংলাদেশ দল। আর বাংলাদেশি বোলারদের তুলোধুনো করে ইনিংস শেষে আয়ারল্যান্ড ‘এ’ দলের সংগ্রহ দাঁড়ায় ৩০৭/৯-এ। জবাবে দিতে নেমে ৪২.৪তম ওভারেই দলীয় ২১৯ রানে গুঁড়িয়ে যায় বাংলাদেশের ইনিংস। ৮৮ রানের বড় হার দিয়ে প্রস্তুতি ম্যাচে হেরে বড় ধাক্কা খায় বাংলাদেশ দল। এই ম্যাচে বাংলাদেশ দলের অন্যতম প্রতিপক্ষ ছিল আয়ারল্যান্ডের ঠান্ডা আবহাওয়া।

তবে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে ত্রিদেশীয় সিরিজের মূল মিশন শুরু করার আগে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা জানিয়েছেন ঠান্ডা আবহাওয়া শুধু অযুহাত ছাড়া কিছুই না।

মাশরাফি বলেন, ‘আমার কাছে মনে হয় না এই ঠান্ডা আমরা মানিয়ে নিতে পারবো। এখানে যারা থাকে তারাও ঠান্ডার সঙ্গে লড়াই করে। তাই ঠান্ডার সময়ে এটা মানিয়ে নেয়ার সুযোগ নেই। মানসিকভাবে শক্ত হতে হবে। ঠান্ডায় খেলা মূলত এটা অজুহাত ছাড়া আর কিছু হবে না। তাই এটাকে মানিয়ে নিয়েই খেলতে হবে।’

বাংলাদেশের তীব্র গরম আবহাওয়া থেকে এসে আয়ারল্যান্ডে মানিয়ে নেয়া বাংলাদেশ দলের ক্রিকেটারদের জন্য বেশ কষ্ঠসাধ্য ব্যাপার। তবে এটাকে কোনো ভাবেই অযুহাত হিসেবে দাঁড় করাতে নারাজ বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।

যদিও প্রস্তুতি ম্যাচে খেলা হয়নি মাশরাফির। তাঁর অবর্তমানে দলকে নেতৃত্ব দিয়েছেন সাকিব আল হাসান। তিনি প্রস্তুতি ম্যাচে দারুণ এক অর্ধশতক হাঁকিয়ে প্রতিকূল আবহাওয়াতেও ভালো খেলার উদাহরণ সৃষ্টি করেছেন।

এছাড়াও আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলেননি একাদশের অনেক নিয়মিত মুখই। যেমন: সৌম্য, মোস্তাফিজ, সাইফউদ্দিনরাও বাইরে ছিলেন।

এখন টাইগারদের একটাই লক্ষ্য উন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু করা। ডাবলিনে বাংলাদেশ সময় ম্যাচটি বিকেল ৩টা ৪৫ মিনিটে শুরু হবে।

শেয়ার করুন: