টেলিনর-আজিয়াটা একীভূত হচ্ছে!

গ্রামীণফোনের মূল কোম্পানি টেলিনর ও রবির মূল কোম্পানি আজিয়াটা একীভূত হতে আলোচনা চালিয়ে যাচ্ছে।একীভূত হলে টেলিনরের হাতে থাকবে ৫৬ দশমিক ৫ শতাংশ শেয়ার। আজিয়াটার দখলে থাকবে ৪৩ দশমিক ৫ শতাংশ শেয়ার।

এই চুক্তি সম্পন্ন হতে পারে বছরের তৃতীয় প্রান্তিকে।কোম্পানি দুটি একীভূত হলে এশিয়ার ৯ টি দেশের টেলিকম ব্যবসা তাদের দখলে চলে যাবে।টেলিনর এশিয়ায় তাদের ব্যবসা পরিচালনা করছে থাইল্যান্ড, মালয়েশিয়া, বাংলাদেশ, পাকিস্তান ও মিয়ানমারে। আজিয়াটার দখলে আছে মালয়েশিয়া, বাংলাদেশ, কম্বোডিয়া, নেপাল, শ্রীলংকা ও ইন্দোনেশিয়ার টেলিকম ব্যবসা।

এই ৯ দেশে তাদের মোট গ্রাহক আছে ৩০০ মিলিয়ন (৩০ কোটি)।তবে চুক্তি সম্পন্ন হওয়ার পরও বাংলাদেশে রবি আজিয়াটা স্বাধীনভাবে তাদের ব্যবসা পরিচালনা করবে বলে জানা গেছে।যৌথ মালিকানার কোম্পানিটির হেড কোয়ার্টার স্থাপন করা হবে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে।

একীভুত হলে তারা একসঙ্গে ৬০ হাজার মোবাইল টাওয়ার পরিচালনা করবে।চুক্তির ব্যাপারে টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) সিগভে ব্রেক্কে বলেন, আমার বিশ্বাস এই চুক্তি বিনিয়োগকারীদের জন্য খুব লাভজনক হবে। গ্রাহকরাও এতে উপকৃত হবেন।