Sadia Khalid Riti সাদিয়া খালিদ রীতি

কান উৎসবে বিচারকের আসনে বাংলাদেশের রীতি

কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারক হিসেবে আমন্ত্রিত হয়েছেন বাংলাদেশের চলচ্চিত্রকর্মী সাদিয়া খালিদ রীতি। বিশ্ব চলচ্চিত্রের অন্যতম আসর কান উৎসবের ৭২তম আসরে বিচারক হিসেবে আমন্ত্রিত হয়েছেন রীতি। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) নিবন্ধিত বিচারক হিসেবে এ আমন্ত্রণ পান তিনি।

রীতি জানান, ২০১৪ সাল থেকেই ফিপরেস্কি’র সদস্য তিনি। বিশ্বের বিভিন্ন দেশে চলচ্চিত্র উৎসবের বিচারক হিসেবে তিনি দায়িত্ব পালন করলেও এবারই প্রথম কান উৎসবে যাওয়ার জন্য আবেদন জানান তিনি। সে আবেদনের প্রেক্ষিতে চলতিবছর এপ্রিলে কানের আমন্ত্রণ পান তিনি।

রীতি বলেন, “আমি খুবই আনন্দিত, কান উৎসবের মতো এত বড় উৎসবে বিচারক হিসেবে আমন্ত্রিত হওয়ায়। আমি চেষ্টা করবো, দায়িত্বের সঙ্গে নিজের কাজটি করার পাশাপাশি, দেশের চলচ্চিত্রকে সবার কাছে ইতিবাচকভাবে তুলে ধরতে।”

কান চলচ্চিত্র উৎসবে সেরা ছবিগুলোকে আয়োজকদের পাশাপাশি মুক্ত কয়েকটি সংগঠনও পুরস্কার দিয়ে থাকে। এর মধ্যে ফিপরেস্কি অন্যতম। কানের প্রতিযোগিতা বিভাগ ও আঁ সার্তে রিগার আর ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের মধ্য থেকে সেরা একটি করে ছবিকে এটি দেবে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস।

উৎসবে যোগ দিতে আগামী ১৩ মে দেশ ছাড়ছেন রীতি। উৎসবের বিচারক হিসেবে দায়িত্ব পালনের আগে নিজের প্রস্তুতি সম্পর্কে তিনি আরও বলেন, “উৎসব কর্তৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ হচ্ছে।

তারা বিভিন্ন ধরণের মেইল করছেন। তথ্যসরবরাহ করছেন। মনে হচ্ছে, উৎসবের দিনগুলোতে ভালোই ব্যস্ত থাকতে হবে। এছাড়াও দেশের দুই চলচ্চিত্র ব্যক্তিত্ব আহমেদ মুজতবা জামাল ও সামিয়া জামানেরও পরামর্শ নিচ্ছি।”

বাংলাদেশ ছাড়াও এবার ফিপরেস্কির বিচারক প্যানেলে আছেন ফ্রান্সের দুইজন আর পর্তুগাল, ডেনমার্ক, নরওয়ে, যুক্তরাষ্ট্র, বেলজিয়াম ও ইসরায়েলের একজন করে চলচ্চিত্র সমালোচক।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসে চিত্রনাট্য রচনার ওপর স্নাতক সম্পন্ন করে সাদিয়া খালিদ রীতি। হলিউডের বেশকিছু চলচ্চিত্রের চিত্রনাট্যও লিখেছেন তিনি। পেশায় সাংবাদিক এ তরুণীর স্বপ্ন চিত্রনাট্য রচনার পাশাপাশি নির্মাণেও সক্রিয় হওয়া।