সাজনা

সজনে পাতার ঔষধি গুণ

সজনে বা সজিনা (Moringa বা Drumsticks) নামে পরিচিত। এটি একটি বৃক্ষ জাতীয় গাছ। এর বৈজ্ঞানিক নাম Moringa oleifera। সজনে ডাটা আমাদের কাছে সুপরিচিত। কারণ এই গাছটির ডাল পুতে দিলেই অযত্ন অবহেলায় বেড়ে ওঠে। সজনের কাঁচা লম্বা ফল সবজি হিসেবে খাওয়া হয়, পাতা খাওয়া হয় শাক হিসেবে। সজিনা গাছের পাতাকে বলা হয় অলৌকিক পাতা। এটি পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব। গবেষকরা সজিনা পাতাকে বলে থাকেন নিউট্রিশন্স সুপার ফুড এবং সজিনা গাছকে বলা হয় মিরাকেল ট্রি। এটি আফ্রিকার খরা প্রবণ রুক্ষ এলাকাতে সারা বছর জন্মায়। আমাদের দেশেও এই গাছটি খুব চোখে পড়ে। নাইজারে সজনে প্রধান খাদ্য পুষ্টির উৎস হিসেবে চাষ করা হয়। এটি আফ্রিকাতে পানি পরিশোধন করতে ব্যবহার করা হয়।

সজনের পুষ্টিগুণ: সজনের পাতা,ফুল,ফল,বাকল,শিকড় সবই পুষ্টি ও ঔষধি গুনে পরিপূর্ণ। সজনে পাতায় রয়েছে কমলার ৭ গুন ভিটামিন C, গাজরের ৪ গুন ভিটামিন A, দুধের ৩ গুন ক্যালসিয়াম, কলার ৩ গুন পটাশিয়াম, এবং এক কাপ দইয়ের দ্বিগুন প্রোটিন রয়েছে।

উপকারিতা: ১। আয়ুর্বেদ মতে সজনে ক্ষুধা বাড়ায়, বলবীর্য বৃদ্ধি করে। এতে রয়েছে ক্ষার ও লবণ। সজনে পেটের অসুখে উপকারী এবং বাত ও শ্লেষ্মা সারে। গোদ ও গলগণ্ড হলে সজনে খেতে বলা হয়। সজনে চোখের জন্যও ভালো। পেটে গ্যাস উৎপন্নে বাধা দেয়। সজনে সব ধরনের ব্যথা, কাশি, নাক-মুখ থেকে রক্ত পড়া বা রক্তপিত্ত সারায় ও শরীরের অনাকাঙ্ক্ষিত দাগ দূর করে।

২। সজনে পাতা বেঁটে টিউমারে লাগালে বসে যাবে। কুষ্ঠরোগের প্রাথমিক অবস্থায় সজনে বীজের তেল বেশ কিছু দিন লাগালে সেরে যাওয়ার সম্ভাবনা থাকে। সজনের মূলের ছাল পিষে দাদ পরিষ্কার করে প্রলেপ দিলে দাদ ভালো হয়। ৩। সজনে পাতার ঝোল খেলে সর্দিজ্বর ভালো হয়। সজনে পাতা শাকের মতো রান্না করে বা ঝোল রান্না করে খেলে হজমশক্তি বৃদ্ধি পায় এবং মুখে রুচি আসে।

৪। সজনে ফুল শাকের মতো রান্না করে খেলে জলবসন্ত হয় না। ৫। সজনে পাতার রস প্রতিদিন নিয়ম করে ৪-৬ চা চামচ খেলে উচ্চ রক্ত চাপের সমস্যা অনেকাংশে কমে যায় এবং উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণে থাকে।

৬। সজনে পাতার রস ৯/১০ ফোঁটা আধ গ্লাস দুধের সাথে মিশিয়ে পান করে করলে হেঁচকি ওঠা বন্ধ হয়ে যায়। ৭। কুষ্ঠ রোগ হলে সজনে বীজের তেল প্রলেপ দিলে কুষ্ঠ রোগে উপকার পাওয়া যায়। ৮। দাদের সমস্যা হলে সজনে গাছের মূলের ছাল বেটে নিয়ে প্রলেপ দিলে খুব দ্রুত দাদ ভালো হয়।

৯। চোখ দিয়ে পানি পড়লে,পিচুটি হলে বা চোখ করকর করলে সজনে পাতা পানিতে সেদ্ধ করে চোখে ঝাপটা দিলে চোখের সব সমস্যা দূর হবে। ১০। সজনে গাছের ছাল তুলে তা বেটে রস চিপে নিয়ে এই রস নিয়মিত প্রতিদিন ৪-৬ চা চামচ খেলে বাতের ব্যথার উপকার হয়।

১১। সজনে পাতা পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানি দিয়ে ভালও করে প্রতিদিন কুলকুচা করতে হবে। এতে মাড়ির সকল সমস্যার সমাধান হয়। ১২। পেটে গ্যাস হলে, বদহজম হলে এবং পেটে ব্যথা হলে সজনের পাতা ঝোল করে খেয়ে নিন। দেখবেন পেটের উপকার পেয়েছেন।

১৩। সজনে মানুষের শরীরে চিনির সঠিক মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য সজনে খাওয়া খুবই উপকারী সবজি। ১৪। সজনে ডাটায় রয়েছে ভিটামিন সি এন্টি অক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ১৫। সজনে ডাটা এবং পাতার রস খেলে শ্বাসকষ্ট ভালো হয়। কারন এতে আছে এন্টি অক্সিডেন্ট ভিটামিন সি যা অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে অ্যালার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা দূর করে। ১৬। সজনে পাতায় রয়েছে অনেক পুষ্টিগুণ। যার ফলে সজনে পাতা ভর্তা করে খেলে মুখের রুচি বাড়ে।

শেয়ার করুন: