দুর্বল নয় শক্তিশালী ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে বাংলাদেশ

কয়েকদিন ধরে আলোচনায় বিগত ৪৩ বছরের মধ্যে সবচাইতে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণি। বঙ্গোপসাগরের গভীরে সৃষ্টি হওয়া ফণি প্রবল বেগে ইতোমধ্যে ভারতের ভুবনেশ্বর, পুরী এবং উড়িষ্যায় তাণ্ডব চালিয়ে কলকাতা হয়ে বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে।

আবহাওয়াবিদরা বলছেন, শনিবার সকালে বাংলাদেশে আঘাত হানবে ভয়ঙ্কর হয়ে ওঠা এই ফণি। তবে শুক্রবার মধ্যরাত থেকেই প্রচণ্ড ঝড়ো হাওয়া-বৃষ্টির সম্মূখীন হবে বাংলাদেশ।

ইতোমধ্যে ফণির প্রবাহে রাজধানীসহ সারা দেশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। কোথাও কোথাও বাঁধ ভেঙে গেছে, গাছ উপড়ে যাচ্ছে।

গতকাল পর্যন্ত আবহাওয়াবিদরা বলেছিলেন, শক্তিশালী এই ঘূর্ণিঝড় ভারতে স্থলভাগ দিয়ে বাংলাদেশে প্রবেশের সময় ক্রমশই দুর্বল হয়ে পড়বে। তবে আজ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দীন আহমেদ বলেছেন, ফণি ইতোমধ্যে ভারতে যেভাবে আঘাত হেনেছে তা থেকে বুঝা যাচ্ছে এটি একটি শক্তিশালী ঘূর্ণিঝড়। বাংলাদেশে প্রবেশের সময় কিছুটা শক্তিমত্তা হয়তো কমবে কিন্তু দুর্বল বলার সুযোগ নেই।

আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট উইন্ডি ডট কমের স্যাটেলাইট পর্যবেক্ষণ অনুযায়ী, মহাপ্রলয়ংকারী এই ঘূর্ণিঝড় শনিবার সকাল সাতটার দিকে খুলনা উপকূল হয়ে রাজশাহী হয়ে বাংলাদেশে প্রবেশ করবে। তবে ফণি প্রভাবে ঝড়বৃষ্টি শুরু হবে শুক্রবার দিবাগত তিনটা-চারটার দিকে।