ঘি

ঘি তৈরির সহজ ২ উপায়

ঘিয়ের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি জানা আছে। ঘি এর সুগন্ধ যেমন; এর পুষ্টিগুণ তেমন। বর্তমানে বাজারে খাঁটি ঘি এর নামে অনেক সময় মানহীন ঘি বিক্রি করা হয়ে থাকে। দাম ভেদে ও মানের দিক দিয়েও খাঁটি ঘি খুঁজে পাওয়া কঠিন। তাই এসব সমস্যা সমাধানে ঘরেই তৈরি করে নিতে পারেন খাঁটি ঘি। খুব সহজে ২ উপায়ে আপনি ঘরেই বানিয়ে নিতে পারেন খাঁটি ঘি।

দুধের সর জমিয়ে ও বাটার দিয়ে ২ ভাবে ঘি তৈরি করা যায়। দুধের সর জমিয়ে ঘি তৈরি করা সময়সাপেক্ষ। অন্যদিকে বাটার দিয়ে খুব দ্রুত তৈরি করা যায় ঘি। জেনে নিন দুই উপায়ে কীভাবে ঘি তৈরি করবেন-

বাটার দিয়ে ঘি তৈরি: ১ কাপ আনসল্টেড বাটার টুকরো করে কেটে নিন। ফ্রিজ থেকে বের করে সঙ্গে সঙ্গেই ঘি তৈরি করতে পারবেন। গভীর একটি প্যান চুলায় দিয়ে গরম করে নিন। এবার এতে বাটার দিয়ে দিন। মিডিয়াম থেকে লো আঁচ থাকবে চুলার আঁচ। এরপর দেখবেন বাটার গলে ফেনা উঠে আসছে। ধীরে ধীরে আবার কমে যাবে ফেনা। কিছুক্ষণ পর পর নেড়ে দিতে হবে। বড় বড় ফেনা উঠলে বুঝবেন খুব শিগগিরই ঘি তৈরি হয়ে যাবে। ফেনার রং বাদামি হয়ে গেলে নামিয়ে নিন ঘি।

একটি ছাঁকনির উপর কিচেন পেপার বিছিয়ে তারপর ছেঁকে নিন ঘি। বোতলে ভরে সংরক্ষণ করুন ঘি। এক মাসের মতো রুম টেম্পারেচারে রেখে খেতে পারবেন এই ঘি। ফ্রিজে রাখলে ভালো থাকবে ছয় মাস পর্যন্ত।

দুধের সর থেকে: ফ্রিজে জমিয়ে রাখা দুধের সর বের করে গলিয়ে নিন। মিহি করে বেটে নিন সর। বাটা সর পানি দিয়ে ধুয়ে ফেলুন। খুব সাবধানে পানি আলাদা করুন সর থেকে। অতিরিক্ত পানি ঝরাতে পাতলা কাপড়ে করে কয়েক ঘণ্টা ঝুলিয়ে রাখুন। পানি ঝরানো হলে চুলায় মৃদু আঁচে প্যান দিয়ে বাটা সর নাড়তে থাকুন। সরের পরিমাণের উপর নির্ভর করবে ঘি তৈরি করতে কতক্ষণ সময় লাগবে। ধীরে ধীরে দেখবেন প্যানের তলায় ঘি জমতে শুরু করেছে।

শেয়ার করুন: