বিএনপি

নির্বাচনে অংশগ্রহণ নিয়ে আজ সারাদিন বিএনপির বৈঠক!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর নড়েচড়ে বসেছে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোট। সাত দফা পূরণ ছাড়াই নির্বাচনে অংশ নেবে কিনা, সেই প্রশ্নে উভয় জোটের নেতাদের মধ্যে চলছে নানা বিশ্লেষণ। তফসিল ঘোষণার পর বৃহস্পতিবার (৮ নভেম্বর) রাতেই ২০ দলীয় জোটের বৈঠক হয়েছে।

বিএনপির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বৈঠকও হয়েছে। উভয় বৈঠক থেকে নির্বাচনে যাওয়ার পক্ষে বিভক্ত মত উঠে আসে। জানা গেছে, ২০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে কিনা। এই বিষয়টি নিয়ে আজ শনিবার (১০ নভেম্বর) সারা দিন ধারাবাহিক বৈঠক করবে অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি।

একটি সূত্রে জানা যায়, বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীর সঙ্গে বিএনপির দলীয় রাজনৈতিক কার্যালয় নয়াপল্টন ও গুলশান এ বৈঠক হবে। এর পাশাপাশি ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছে বলে ওই সূত্র জানায়। এ নিয়ে বিএনপির একটি সূত্র জানায়, শনিবার সকাল ১১টা থেকে পর্যায়ক্রমে সময়ে সময়ে দলটির জ্যেষ্ঠ নেতারা অনানুষ্ঠানিক বৈঠক করবেন। ধারণা করা হচ্ছে- আজকের বৈঠকের পর ভোট নিয়ে সিদ্ধান্ত নিবে বিএনপি।

আজ বিকাল ৫টার দিকে গুলশান কার্যালয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা বৈঠকে বসবেন। এছাড়াও সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ২০ দলীয় জোটের সঙ্গে বৈঠক করবেন বিএনপির নেতারা। এ দুটি বৈঠকের তথ্য নিশ্চিত করে গণমাধ্যকে জানিয়েছেন, বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান। তিনি আরও জানান, রাত ৮টায় জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গেও বিএনপির নেতাদের একটি বৈঠকের কথা রয়েছে। কিন্তু, তিনি এ বৈঠকের বিষয়ে নিশ্চিত করতে পারেননি।

গুঞ্জন শোনা যাচ্ছে, গত বৃহস্পতিবার বিএনপির জ্যেষ্ঠ নেতারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যাওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। আর এ বিষয়ে দু-এক দিনের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে দলটির পক্ষ থেকে। উল্লেখ্য, ঘোষিত এই তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বর হবে ভোট গ্রহণ, মনোনয়নপত্র জমার শেষ সময় ১৯ নভেম্বর পর্যন্ত, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২২ নভেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর এবং ৫ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

শেয়ার করুন: