কোমল পানীয়

এই সত্যগুলো জানার পর কোমল পানীয় পান করা একেবারেই ত্যাগ করবেন আপনি

কারণে বা অকারণে প্রায় সব বয়সের মানুষই ঝাঁঝালো, মিষ্টি এই পানীয়টি পান করে থাকেন। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে, বাইরে খেতে গেলে কোমল পানীয় যেন আমাদের জীবনেরই অংশ হয়ে দাঁড়িয়েছে। আর এই পানীয় যে শরীরের জন্য বেশ ক্ষতিকর এই বিষয়ে আমরা কমবেশি সবাই জানি। কিন্তু আজকের আয়োজনের এই সত্যগুলো জানার পর, পানীয় পান করা একেবারেই ত্যাগ করবেন আপনি। চলুন জেনে নেওয়া যাক-

১. কিডনির সমস্যা সৃষ্টি

কিডনি আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। নিয়মিত কোমল পানীয় পান করলে কিডনি দ্রুত নষ্ট হয়ে যেতে পারে এবং কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে।

২. বয়সের ছাপ ফেলে দ্রুত

অতিমাত্রায় কোমল পানীয় পানের ত্বকে বলিরেখা, ত্বকের শুষ্কতা, চোখের নিচে ভাঁজ পড়া এবং আরো নানান রকমের সমস্যা সৃষ্টি হয়। ফলে, অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার সম্ভাবনা প্রকট হয়।

৩. আসক্তি

অতিরিক্ত কোমল পানীয় পানের ফলে তা ধীরে ধীরে এক ধরনের আসক্তি তৈরি করে। ফলে, এই পানীয় ব্যতীত তৃষ্ণা মেটে না কিছুতেই। এই আসক্তি মাদকের চেয়ে কোন অংশে কম নয়।

৪. যৌন ক্ষমতা কমিয়ে দেয়

বিভিন্ন গবেষণায় দেখা যায়, কোমল পানীয়তে থাকা BVO নামের উপাদান পুরুষদের যৌন ক্ষমতা কমিয়ে দেয়। গবেষকরা জানিয়েছেন, নিয়মিত কোমল পানীয় পানকারীদের যৌন ক্ষমতা কোমল পানীয় এড়িয়ে চলেন তাদের চাইতে অনেক কম।

৫. অঙ্গ-প্রত্যঙ্গে চর্বি জমা

কোমল পানীয় পানের ফলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায় এবং লিভার ও শরীরের অন্যান্য অঙ্গের চর্বি বৃদ্ধি করে বিভিন্ন শারীরিক সমস্যা সৃষ্টি করে।

৬. দাঁত ধ্বংস করে দেয়

অস্ট্রেলিয়ার এডিলেড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা যায়, কোমলপানীয়তে থাকা উচ্চমাত্রার এসিডিক উপাদান দাঁত ক্ষয়, দাঁতের এনামেলের ক্ষতি ও দাঁতে বিশ্রি দাগ ফেলে দেয়।

আপনার মূল্যবান মতামত কমেন্টে জানাতে ভুলবেন না। সাথে থাকার জন্য ধন্যবাদ...

শেয়ার করুন: