তেঁতুল-পানি

কোলন ক্যানসার প্রতিরোধে তেঁতুল-পানি

তেঁতুল পছন্দ করে না এমন মানুষ পাওয়া খুব কঠিন। বিশেষ করে মেয়েদের খাবারের তালিকায় উপরের দিকেই পাওয়া যায় তেঁতুলের নাম। তবে ছেলে-মেয়ে উভয়ে তেঁতুল খেতে পারে। গরমে তেঁতুলের কদর অন্য সময়ের তুলনায় বাড়ে। তবে শুধু জিহ্বায় পানি আসে বলেই তেঁতুল খাওয়া নয়। তেঁতুলের যে স্বাস্থ্য উপকারিতা আছে, তা কার্যকরভাবে পেতে হলে কিছু নিয়ম মেনে তেঁতুল খাওয়া উচিত। যেভাবে তেঁতুল খাবেন—

কিছুটা খোসা ছাড়ানো পাকা তেঁতুলের সঙ্গে পানি মিশিয়ে নিন। মিশ্রণটি ভালোভাবে তৈরি হয়ে গেলে সেটি ছেঁকে নিন। এরপর ছেঁকে নেয়া পানিতে সামান্য মধু মিশিয়ে সকাল-বিকেল দুই বেলা পান করুন।

তেঁতুল-পানির উপকারিতা— ১. হৃদরোগের সব ধরনের সমস্যা দূর করে পাকা তেঁতুল ও পানির মিশ্রণে তৈরি পানীয়। ২. শরীরে অতি গোপনে বাসা বাঁধে কোলন ক্যানসার। কিন্তু নিয়মিত তেঁতুল মেশানো পানি পান করলে দূরে থাকবে কোলন ক্যানসার। ৩. তেঁতুলে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি বুড়িয়ে যাওয়া ত্বককে রক্ষা করে। ফলে আপনার চেহারা উজ্জ্বল ও সতেজ রাখবে এবং তারুণ্য ধরে রাখতে সহায়তা করবে। ৪. শরীর থেকে ক্ষতিকর টকসিন (বিষাক্ত পদার্থ) বের করতে সাহায্য করে এবং লিভারে জমা ফ্যাট গলতে সাহায্য করে। ৫. তেঁতুল হজম প্রক্রিয়াকে সঠিক রাখে এবং খারাপ কোলেস্টেরল ধ্বংস করে।

শেয়ার করুন: