জিম্বাবুয়ে সিরিজ জেতাটাই স্বাভাবিক; হারলে বিপদ : মাশরাফি

অ্যান্ড ফ্লাওয়ার, গ্র্যান্ড ফ্লাওয়ার কিংবা হিথ স্ট্রিকের সেই দুধর্ষ জিম্বাবুয়ে দল বহুদিন আগেই 'বিলুপ্ত' হয়ে গেছে। আগে যে দলটির কাছে ম্যাচের পর ম্যাচ হারত বাংলাদেশ, এখন সেই দলকে পাত্তাই দেয় না মাশরাফি-সাকিব-তামিমরা।

বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে জিম্বাবুয়ের অবদান অনস্বীকার্য। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে হ্যামিল্টন মাসাকাদজাদের বিপক্ষে সিরিজ জেতাটাই স্বাভাবিক মনে করেন অধিনায়ক মাশরাফি।

আজ মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলন টাইগার ক্যাপ্টেন বলেন, 'প্রতি ম্যাচের মতো জিম্বাবুয়েও আমাদের জন্য চ্যালেঞ্জ। কারণ, এই ম্যাচটা জিতলে সবাই বলবে এটাই তো স্বাভাবিক, তবে হারলে পুরো গল্পটাই অন্যরকম হয়ে যাবে।

সবার প্রত্যাশা যেটা যে আমরা জিতব, সেটা খুবই স্বাভাবিক। তবে আমার কাছে মনে হয় অন্যান্য দলের বিপক্ষে যে চ্যালেঞ্জটা থাকে, বিশেষ করে শেষ টুর্নামেন্ট, এশিয়া কাপে যে চ্যালেঞ্জটা ছিল, সেটিই থাকবে।'

তার মানে অধিনায়ক এই সিরিজকে মোটেও খাটো করে দেখছেন না। প্রতিপক্ষকেও দুর্বল ভেবে উড়িয়ে দিচ্ছেন না। এই দলকে হারাতে হলে শতভাগ দেওয়ার বিকল্প দেখছেন না মাশরাফি, 'জিম্বাবুয়ের সিনিয়র ক্রিকেটাররা ফিরেছে।

বাংলাদেশের মাটিতে ওদের রেকর্ড খুব সম্ভবত নিজেদের মাঠের পরই বেশ ভালো। সুতরাং জেতার জন্য আমাদের শতভাগ দিয়েই খেলতে হবে। গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে আমাদের সম্ভব সেরা ক্রিকেটটাই খেলতে হবে।'

ইনজুরির কারণে এই সিরিজে খেলছেন না বাংলাদেশের দুই মহাতারকা সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। এই দুজনের অনুপস্থিতি দলে কোনো প্রভাব ফেলবে না বলেই মনে হলো ম্যাশের কথায়, 'সাকিব আর তামিম যে থাকবে না, এটা আগে থেকেই সবাই জানে।

তাই দলের সবাই সেভাবেই প্রস্তুতিটা নিয়েছে। অনেক দিন পর ঘরের মাঠে খেলতে নামছি। অবশ্যই সবাই আত্মবিশ্বাসী। পারফরম করার জন্য সর্বোচ্চ যে প্রস্তুতিটা নেওয়া যায়, সবাই সেটিই নিয়েছে।'

শেয়ার করুন: