মিরাজ কি পারবেন, সাকিবের অভাব পূরণ করতে?

চোটের কারণে দল থেকে ছিটকে পড়েছেন সাকিব আল হাসান। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে থাকছেন না তিনি। নেই তামিম ইকবালও। দেশে কিংবা দেশের বাইরে সাকিবের না থাকা দলের জন্য বিশেষ ক্ষতি। ঘরের মাঠে খেলা হলে তো সাকিব স্পিন সহায়তা উইকেট একাই বল হাতে গুটিয়ে দিতে পারেন প্রতিপক্ষকে। সেই সাকিবের না অনুপস্থিতিতে তাই দায়িত্ব বেড়ে যায় মেহেদি হাসান মিরাজের। তরুণ এই অলরাউন্ডার সেই দায়িত্ব নিতে প্রস্তুত।

এ বিষয়ে আলোচনাকালে মিরাজ সাংবাদিকদের বলেন, 'সাকিব ভাইয়ের অভাব পূরণ করা খুব কঠিন। বিশেষ করে আমাদের দেশের উইকেট যেহেতু স্পিন সহায়ক হয়, জয়ের জন্য স্পিনারদের বড় অবদান থাকে। তিনি না থাকায় আমার ওপর স্পিন আক্রমণের দায়িত্ব থাকবে। এছাড়া নাজমুল ইসলাম অপু আছেন। অন্যরা আছেন আশা করছি কোন সমস্যা হবে না।'

সাকিবের অভাবটা কেবল বোলিংয়েই নয়, ব্যাটিংয়েও টের পাবে বাংলাদেশ। ফলে মিরাজের ভূমিকা রাখতে হবে দুই জায়গাতেই। দলের। কারণ টপ অর্ডারে সাকিব না থাকায় তার প্রভাব টপ কিংবা মিডল অর্ডারের ওপর পড়বে।

শেষের দিকে তাই দলের প্রয়োজনে ব্যাট হাতে মিরাজের কাছেও কিছু রান প্রত্যাশা করবে দল। এশিয়া কাপের ফাইনালে মিরাজ বুঝিয়ে দিয়েছেন দলের প্রয়োজনে তিনি তা করতে প্রস্তুত।

অবশ্য মিরাজ বাড়তি প্রেরণা পাচ্ছেন নিজের বোলিংয়ে নতুন ভ্যারিয়েশন যোগ হওয়ায়। এ বিষয়ে এলাকপাত করে তিনি বলেন, 'আগের তুলনায় মানসিক শক্তি বেড়েছে। বোলিংয়ে বেশ কিছু বৈচিত্র্য এনেছি।

সেগুলো হয়তো কাজে দিচ্ছে। আগে প্রায়ই এক গতিতে বল করতাম। সিম পজিশন ছিল কিছুটা আলাদা। বল ঘুরাতাম ৪৫ ডিগ্রিতে, এখন ৯০ ডিগ্রিতে বল করছি। গতিতে পরিবর্তন এনেছি।'

শেয়ার করুন: