সকালে হাঁটা

ক্যানসার হবে কিনা সেটা জানা যাবে ১৩ বছর আগেই

যে কোনো সময় থাবা বসাতে পারে ক্যানসার। বিজ্ঞানীদের দাবি, ক্যানসারে আক্রান্ত হওয়ার ১৩ বছর আগেই তা বিশেষ এক পরীক্ষার মাধ্যমে বলে দেওয়া সম্ভব। সাফল্যও শতভাগ। অবাক হলেও বিজ্ঞানীদের দাবি এমনই। অর্থাৎ একবার পরীক্ষা করিয়ে নিলে সামনের ১৩ বছর কী অপেক্ষা করছে, জেনে যাওয়া সম্ভব!

সে অর্থে বিজ্ঞানের দুনিয়ায় এ আবিষ্কার খুব বড় কিছু নয়। ক্যানসার চিকিৎসার জন্য এ আবিষ্কার যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, রোগী যখন হাসপাতালে আসেন, তখন সারা শরীরে ক্যানসার ডালপালা বিস্তার করে ফেলেছে। হার্ভার্ড ও নর্থওয়েস্ট ইউনিভার্সিটির একদল গবেষক এমনটাই দাবি করেছে।

সম্প্রতি তাদের এ গবেষণাপত্রটি অনলাইনে ‘জার্নাল ইবায়োমেডিসিন’ প্রকাশিত হয়েছে। তারা লক্ষ্য করেন, প্রতিটি ক্রোমোজমের শেষপ্রান্তে টুপির মতো একটি অংশ থাকে। সেটি ডিএনএ সুরক্ষিত রাখে।

পরীক্ষায় দেখা গেছে, শরীরে ক্যানসার বাসা বাঁধার অনেক আগে থেকেই ক্রোমোজমের সে টুপি ক্রমে জীর্ণ চেহারা নেয়। বিশেষ এ টুপিটি গবেষকরা বলেছেন, টেলোমিয়ার স্বাভাবিক অবস্থায় যতটা দ্রুত, তার চেয়েও দ্রুততর হতে থাকে। আক্রান্ত হওয়ার চার বছর আগে সেটি আর সংকুচিত হয় না। বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রেই গবেষকরা জিনের এ পরিবর্তনে মিল খুঁজে পেয়েছেন। সুতরাং সাবধান! জিনের টুপি দেখেই আগাম সতর্ক হয়ে যান।

শরীরে যে কোনো ধরনের টিউমার, হঠাৎ কোনো কারণ ছাড়াই শরীরের ওজন কমে যাওয়া, মলত্যাগের অভ্যাসে পরিবর্তন, ক্ষুধামন্দা, আঁচিলের রঙে পরিবর্তন ইত্যাদি উপসর্গ দেখা দিলে দেরি না করে টিউমার ও ক্যানসার বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া শতগুণে ভালো।

শেয়ার করুন: