ইঁদুর

শুধু মানুষ নয়, ভবিষ্যৎ নিয়ে ইঁদুরও স্বপ্ন দেখে!

আমরা জানি স্বপ্ন দেখে মানুষ। জীবনে বেঁচে থাকার জন্য তারা স্বপ্ন দেখে। সৃষ্টির সেরা জীব মানুষই যে স্বপ্ন দেখে তা নয়, আরও অন্যান্য প্রাণীও কিন্তু স্বপ্ন দেখে। আর সেই প্রাণীটি হচ্ছে ইঁদুর। অবাক হচ্ছেন! অবাক হলেও সম্প্রতি বিজ্ঞানীরা এক গবেষণায় জানিয়েছেন, ইঁদুরের এই স্বপ্ন দর্শন মূলত তাদের ভবিষ্যৎ নিয়ে। বিষয়টি নিয়ে বিজ্ঞানীরা জানান, মানুষ যেভাবে স্বপ্ন দেখে ইঁদুরের স্বপ্ন দেখার বিষয়টিও অনেকটা তেমনি।

ইঁদুরও নিজেদের ভবিষ্যৎ নিয়ে ভাবনার জগতে বিচরণ করে থাকে। গবেষণায় বলা হয়েছে, মস্তিষ্কের গুরুত্বপূর্ণ অংশ হিপোক্যাম্পাস দিয়ে মানুষের মতো ইঁদুরও মানচিত্র অঙ্কন করে। হিপোক্যাম্পাসের স্বল্পস্থায়ী স্মৃতি(শর্ট টার্ম মেমোরী) দিয়ে দীর্ঘস্থায়ী স্মৃতি (লং টার্ম মেমোরী) তৈরি করার চেষ্টা করে তারা। বিজ্ঞানীরা ইঁদুরের এই স্বপ্ন দেখার উত্তর খুঁজতে একসময় ইঁদুরের ওপর পরীক্ষা চালায়।

পরীক্ষায় দেখা গেছে, ইঁদুর যখন কোন কারণে গন্তব্যে পৌঁছাতে না পারে তখন তারা মানুষের মতোই মস্তিষ্কে একটি মানচিত্র এঁকে নেয়। সেই মানচিত্র দিয়েই তৈরি করে স্বপ্ন। মানুষও অনেকটা এভাবেই স্বপ্ন বানায়। ইঁদুরের এই স্বপ্ন দেখা নিয়ে বিজ্ঞানীরা বলেন, আপনি জেনে অবাক হবেন, শুধু অতীত নয়, আগামী বা ভবিষ্যতের স্বপ্নও দেখে ইঁদুর।

শেয়ার করুন: