গোলমরিচের পুষ্টিগুণ

গোলমরিচের ওষুধি গুণ

গোলমরিচ আমাদের পরিচিত একটি মসলা । প্রাচীনকাল থেকেই রান্নার স্বাদ এবং ঘ্রাণ বাড়াতে গোলমরিচ ব্যবহার হয়ে আসছে। আসলে গোল মরিচ এটি লতাজাতীয় উদ্ভিদ এবং এই উদ্ভিদের ফলকে শুকিয়ে এটি মসলা হিসাবে ব্যবহার করা হয়।

গোলমরিচকে আমরা মসলা হিসেবে চিনলেও এর যে কত উপকারীতা আছে তা হয়তো আমরা অনেকেই জানি না। এতে প্রচুর ভিটামিন ‘এ’ ও ক্যালসিয়াম রয়েছে। যা নানা ভাবে আমাদের অনেক উপকার করে থাকে। আসুন আজ জেনে নিই গোলমরিচের পুষ্টিগুণ এবং এর উপকারীতা সম্পর্কে।

পুষ্টিগুণঃ
দেখতে খুবই সাধারণ গোলমরিচ আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ, জিঙ্ক, ক্রোমিয়াম, ভিটামিন এ ও সি এবং অন্যান্য উপাদানে ভরপুর। দেখা গেছে প্রতি ১০০ গ্রাম গোল মরিচে প্রোটিন ১১.৫ গ্রাম, ফ্যাট ৬.৮ গ্রাম, শকর্রা ৮৯.২ গ্রাম, ক্যালসিয়াম ৮৬০ মিলিগ্রাম, ফসফরাস ১৯৮ মিলিগ্রাম, আয়রণ ১৬.৮ মিলিগ্রাম, ভিটামিন এ ১৮০০ আইইউ, ভিটামিন বি১- ০.০৯ মিলিগ্রাম, ভিটামিন বি২-০১.৪ মিলিগ্রাম. এবং নিয়াসিন ১.৪ মিলিগ্রাম। এই উপাদানগুলো আমাদের শরীরের অনেক উপকার করে থাকে।

উপকারীতাঃ
১। ঠান্ডা, কাশি দূর করতে গোলমরিচ অনেক উপকারী। এটি অনেক ভালো একটি প্রাকৃতিক কাশি উপশমকারী। একই সাথে এটি আমাদের ঠান্ডার হাত থেকে বাঁচায়। চায়ের সাথে সামান্য গোল মরিচের গুঁড়া মিশিয়ে পান করলে ঠাণ্ডা এবং কাশি থেকে নিমিষেই মুক্তি দেয়। বন্ধ নাক খুলতেও কিন্তু গোলমরিচ অনেক উপকারী।এজন্য গোল মরিচ টেলে নিয়ে কাপড়ের পুটলিতে নিয়ে শুকলে বন্ধ নাক খুলে যায়।

২। ধূমপান ছাড়তে গোলমরিচ বেশ কার্যকরী একটি প্রাকৃতিক সমাধান । এজন্য গোলমরিচের তেলে একটি তুলায় ভিজিয়ে নিয়ে এর ঘ্রাণ নিন।এতেই আপনার ধুমপান করার ইচ্ছে একদম চলে যাবে। এছাড়াও আমাদের কাপড়ের উজ্জ্বলতা ধরে রাখতে এটি বেশ কাজ করে। এজন্য কাপড়টি ধোঁয়ার সময় ডিটারজেন্টের সাথে এক চামচ গোল মরিচের গুঁড়া মিশিয়ে দিলে এটি দারুণ কাজ করে।

৩। আমাদের শরীরের ব্যাথা কমাতে গোলমরিচ খুবই কার্যকর একটি প্রাকৃতিক ওষুধ। এজন্য গোলমরিচের তেল দারুণ কাজ করে থাকে। ২ টেবিল চামচ গোল মরিচের তেলের সাথে আদার রস মিশিয়ে ব্যাথার স্থানে হালকা ভাবে ম্যাসাজ করলে খুব তাড়াতাড়ি ব্যাথা কমে যাবে।এটি আমাদের পেশীর ব্যথা কমানোর পাশাপাশি আমাদের মাংশ পেশী শক্ত করতে সাহায্য করে থাকে।

৪। আমাদের হজম শক্তি বাড়াতে গোলমরিচ অনেক সাহায্য করে থাকে। আসলে গোলমরিচ খেলে আমাদের পাকস্থলী থেকে হাইড্রোক্লোরিক এসিড নিঃসৃত হয়। এই হাইড্রোক্লোরিক এসিড আমাদের খাবার দ্রুত হজম করতে সহায়তা করে থাকে। ফলে পেট ফাঁপা, গ্যস বা বদহজমের মত সমস্যা একদমই হয় না। একই সাথে এটি আমাদের অরুচি দূর করে ক্ষুধা বাড়িয়ে দেয়।

৫। আমাদের ত্বকের যত্নেও গোলমরিচ অনেক উপকারী। গোলমরিচে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি ব্যাক্টরিয়্যাল প্রপার্টিজ। যা আমাদের ব্রণ কমায় এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। একই সাথে এটি ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে থাকে এবং ব্ল্যাক হেডেস দূর করতে সাহায্য করে।

শেয়ার করুন: