মৌরি

মৌরির গুণাগুণ ও উপকারিতা

মৌরি আমাদের সকলের পরিচিত একটি মশলা। পাঁচ ফোঁড়ন মশলার অন্যতম একটি হলো মৌরি। অনেক হোটেলে খাবারের শেষে মৌরি দেওয়া হয়। দেখতে অনেকটা জিরার মত এই মৌরিকে দেখতে অনেক সাধারণ মনে হলেও এটি কিন্তু আমাদের জন্য ভীষণ উপকারী। নানারকম উপকারী সব খনিজ উপাদানে সমৃদ্ধ মৌরি খুবই চমৎকার একটি প্রাকৃতিক ওষুধ। আসুন জেনে নিই মৌরির পুষ্টিগুণ এবং এর উপকারীতা সম্পর্কে।

পুষ্টিগুণঃ
দেখতে খুব সাধারণ হলেও মৌরি অনেক উপকারী পুষ্টিগুণ সম্পূর্ণ । এতে আছে অনেক উপকারি সব খনিজ উপাদান । যা আমাদের জন্য ভীষণ উপকারী। মৌরিতে আছে বিটা ক্যারোটিন, ফাইটোনিউট্রিয়েন্ট, এস্ট্রাগল, ফেঙ্কন, অ্যানথল, কপার, আয়রন, পটাসিয়াম, সেলেনিয়াম, জিংক ও ম্যাগনেসিয়াম প্রচুর পরিমাণে আছে। এছাড়াও আছে ভিটামিন এ, সি, ই , ডি এবং কয়েকটি বি ভিটামিন। মৌরি আঁশসমৃদ্ধ এবং এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ফ্ল্যাভনয়েড।

উপকারীতাঃ
১। পেট পরিষ্কার রাখতে মৌরির তুলনা নেই। একইসাথে এটি আমাদের হজমে সাহায্য করে এবং কোষ্ঠ্যকাঠিন্য কমায়।এতে থাকা ফাইবার খাদ্যকে পাচনতন্ত্র বেয়ে এগিয়ে যেতে সাহায্য করে । এছাড়াও মৌরিতে মধ্যে থাকা এস্ট্রাগল, ফেঙ্কন এবং অ্যানথল নামক উপাদান আমাদের হজম ক্ষমতা বাড়ায় এবং পাচক রসের ক্ষরণ এতটা বাড়িয়ে দেয় যে গ্যাস-অম্বল এবং বদ-হজমের মতো সমস্যা একেবারে কমে যায়। এছাড়াও অন্যান্য পেটের সমস্যা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে মৌরি।

২। মৌরিতে ভিটামিন ডি কমপ্লেক্স থাকায় এটি আমাদের ত্বক ভালো রাখে। এটি আমাদের ব্রণ দূর করে থাকে। এছাড়াও এতে আয়রন, জিংক ও সেলেনিয়াম থাকায় এটি আমাদের চুলকে শক্তিশালী করে। চুলের ফলিকল মসৃণ করে ও দ্রুত বড় হতে সাহায্য করে মৌরির। নিয়মিত মৌরি খেলে শরীরে জিঙ্ক, ক্যালসিয়াম ও সেলেনিয়ামের মতো উপাদান যুক্ত হয়। এটি হরমোন ও অক্সিজেনের ভারসাম্য রক্ষা করে আমাদের ত্বককে ঠান্ডা করে এবং ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করে।

৩। মৌরি খুবই ভালো একটি প্রাকৃতিক রক্ত পরিষ্কারক। এতে থাকা এক প্রকার তেল আমাদের রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করতে পারে। এছাড়াও শরীর থেকে বিষাক্ত টক্সিক উপাদান আমাদের শরীর থেকে বের করে দিতে এটি চমৎকার কাজ করে। মৌরি খেলে আমাদের শরীরে ফাইবার এবং এসেনশিয়াল অয়েলের মাত্রা বেড়ে যায়। ফলে শরীর থেকে টক্সিক উপাদান বের হয়ে যায়।

৪। মৌরি আমাদের সাইনাসের সমস্যা দূর করতে দারূন কার্যকর। এতে থাকা ফাইটোনিউট্রিয়েন্ট আমাদের সাইনাস পরিষ্কার রাখে । একইসাথে এটি অ্যাজমার রোগীদের অনেক স্বস্তি দেয়। ব্রঙ্কাইটিস ও কফের সমস্যা দূর করে মৌরি । হাঁপানির সমস্যা সমাধানেও মৌরি থেকে উপকার পাওয়া যাবে। এছাড়াও ফাইটোনিউট্রিয়েন্টস আমাদের ফুসফুসের কর্মক্ষমতা বাড়ায় এবং আমাদের শ্বসন ক্রিয়া ঠিক মতো হতে সাহায্য করে।

৫। মৌরি আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি চিবিয়ে খেলে লালায় নাইট্রেটের পরিমাণ বেড়ে যায়, যা প্রাকৃতিক উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। এছাড়াও এতে থাকা পটাশিয়াম আমাদের কোষ ও রক্তরসের জন্য দরকারি উপাদান হিসেবে কাজ করে। একইসাথে এটি আমাদের হৃৎস্পন্দনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৬। মৌরি আমাদের দৃষ্টিশক্তি ভালো রাখে। এতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন । যা আমাদের দৃষ্টিশক্তির উন্নতি ঘটানোর পাশাপাশি নানারকম চোখের সমস্যা কমিয়ে থাকে। একইসাথে গ্লুকোমা সম্পর্কিত বিভিন্ন কমাতেও সাহায্য করে এছাড়াও এতে থাকা ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ।

শেয়ার করুন: