উড়োজাহাজ

উড়োজাহাজের রঙ সাদা করা হয় কেন ? জানুন…

আকাশে উড়ে চলা উড়োজাহাজ মানুষের খুব পছন্দের। যখন আমাদের উপর দিয়ে প্লেন উড়ে যায় তখন আমরা তা দাঁড়িয়ে দেখে থাকি। আর যখন আমরা প্লেন উড়ে যাবার শব্দ পায় তখনি উপর দিকে তাখিয়ে থাকি কি উড়ে যাচ্ছে দেখার জন্যে কিন্তু কখন ভেবেছেন আকাশে যে উড়ো জাহাজ গুলি উড়ে চলে যায় তাঁর রঙ সাদা করা হয় কেন? অন্য কোনো রঙের কেন হয় না , আসুন আমরা আজ সেই কারন জেনে নি

আকাশে উড়ে চলা উড়ো জাহাজের রঙ সাদা হয় কিন্তু তাঁর পাখনা গুলি অন্য রঙের করা হয়ে থাকে ।কিন্তু এখন অনেক জাহাজ আছে যার রঙ অন্য রঙের করা হয় তবে বেশীর ভাগ সাদা হয়ে থাকে। এর আসল কারন হল-

উড়ো জাহাজ আকাশে অনেক উচুতে উড়ে থাকে আর এত উচুতে উড়া কারনে সূরযের তাপ খুব বেশী হয় ।ফলে সাদা রঙ করার কারনে সেটি বেশী শোষণ হয় না ,বেশীর ভাগ তাপ প্রতিফলিত করে এই রঙ আর যার ফলে প্লেনের তাপ মাত্রা কম থাকে। যদি কোন দুর্ঘটনা হয়ে থাকে তাহলে এই সাদা রঙের কারনে প্লেন কে সহজে দেখতে পাওয়া যায়। সাদা রঙ করার পেছনে এটাও একটা কারন।

এই প্লেনে রঙ করতে একমাস সময় লাগে আর রঙ করতে ৩ লক্ষ থেকে বেশী টাকার খরছ হয়। ফলে কোন কপমানী চায় না অন্য রঙ ব্যবহার করে বেশী টাকা খরচ করার। ফলে তারা সাদা রঙ করে থাকে।

উড়ো জাহাজ সব সময় প্রখর রোদ্রে দাড় করিয়ে রাখা হয়। অন্য কোন রঙের যদি করা হয় তাহলে রোদ্রের কারনে সেই রঙ নষ্ট হয়ে যায় ।আর যদি সাদা করা হয় তাহলে সেই রঙ সহজে নষ্ট হয় না ফলে অনেক দিন চলে আর চকচক করতে থাকে।

প্লেনের কোন জায়গা যদি ফাটল দেখা যায় তাহলে সাদা রঙ দেওয়ার কারনে সেই জায়গা সহজে দেখতে পাওয়া যায়। তাই প্লেনের রঙ সাদা রঙের করা হয় ।

শেয়ার করুন: