সিগারেট

সাধারণ সিগারেট না মেন্থল বেশি ক্ষতিকর?

ধূমপান একটি মারাত্মক ক্ষতিকর ও বিপজ্জনক অভ্যাস। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এ সম্পর্কে জানে না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। কারণ সিগারেটের প্যাকেটের গায়েই লেখা থাকে ‘সংবিধিবদ্ধ সতর্কীকরণ ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’। বিভিন্ন গবেষণার তথ্য অনুযায়ী সিগারেট বা বিড়ির ধোঁয়ায় রয়েছে প্রায় ১০০টি অত্যন্ত ক্ষতিকর রাসায়ানিক। যার মধ্যে ৭০টি সরাসরি ক্যানসারের জন্য দায়ী।

অনেকেই আবার ফ্লেভার্ড সিগারেট পছন্দ করে। যেমন মেন্থল সিগােরেট। ইদানীং বাজারে বিভিন্ন ব্র্যান্ডের মেন্থল সিগারেট পাওয়া যায়। এ ধরনের ফ্লেভার্ড সিগারেটে বিপদ আরও বহুগুণ বেশি। সম্প্রতি যুক্তরাষ্ট্রে এক গবেষণায় দাবি করা হয়েছে, সাধারণ সিগারেটের চেয়ে মেন্থল ফ্লেভারের সিগারেট অনেকগুণ বেশি ক্ষতিকারক।

অনেকেই ভেবে থাকেন মেন্থল সিগারেটে তামাকের পরিমাণ কম থাকে তাই এই সিগারেট অনেক হালকা। আবার অনেকে মনে করেন মেন্থল সিগারেটের তামাক সাধারণ সিগারেটের তুলনায় বেশি পরিশোধিত যার ফলে এটি স্বাস্থ্যের জন্য বেশি ক্ষতিকারক নয়। কিন্তু গবেষণা থেকে অন্য কথা শোনা গেল।

যুক্তরাষ্ট্রের তামাক উৎপাদনকারী প্রতিষ্ঠানের পরিচালক মিচ জেলার একটি সাক্ষাৎকারে জানান, মিন্ট সিগারেটে সাধারণ সিগারেটের চেয়ে তামাকের পরিমাণ মোটেও কম থাকে না। মিন্ট সিগারেটেও তামাকের পরিমাণ একই রকম থাকে। মিন্ট সিগারেটে যুক্ত করা হয় বিশেষ ধরনের রাসায়নিক যার ফলে সিগারেটে বিশেষ ধরনের স্বাদ পাওয়া যায়। যা স্বাস্থ্যের জন্য অনেক বেশি ক্ষতিকারক।

শেয়ার করুন: