অনলাইনে নতুন আতঙ্ক ‘ডিপফেক’

অনলাইনে ‘ফেক নিউজ’ বা ‘ফেক ভিডিও’র সঙ্গে অনেকেই কম-বেশি পরিচিত। কিন্তু ‘ডিপফেক ভিডিও’র কথা হয়তো অনেকেরই অজানা। এটি নতুন আতঙ্ক হিসেবে দেখা দিয়েছে ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে।

‘ডিপফেক ভিডিও’ এমন এক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি, যা দিয়ে যে কেউ নকল ভিডিও বানিয়ে অনলাইনে ছেড়ে দিতে পারে। ভিডিওতে একজনকে এমন কিছু করতে বা বলতে দেখা যাবে, যা হয়তো তিনি কখনোই করেননি বা বলেননি।

এই ‘ডিপফেক’ প্রযুক্তি বিশ্বজুড়ে একটা বিরাট সংকট তৈরি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন সাইবার বিশেষজ্ঞরা। বিনা মূল্যের ডিপফেক সফটওয়্যার দিয়ে খুব সহজেই ভুয়া ভিডিও বানানো যায়। আর এ জন্যই এটি আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বর্তমানে অনেক পর্ন তারকাদের ভিডিওতে এমা ওয়াটসন, নাটালিয়া পোর্টম্যান ও ইসরায়েলি অভিনেত্রী গ্যাল গ্যাডটের মতো জনপ্রিয় অভিনেত্রীদের মুখ বসিয়ে দেওয়া হচ্ছে। ডিপফেক পুরো বিশ্বে কেমন সংকট তৈরি করতে পারে, তার একটি উদাহরণ নিচের ভিডিওটি।

ভিডিওতে বারাক ওবামাকে কথা বলতে দেখা যাচ্ছে। কিন্তু বাস্তবে এখানে কথা বলছিলেন চলচ্চিত্র নির্মাতা জর্ডান পিল। অথচ প্রযুক্তি ব্যবহার করে ওবামার ভিডিওতে পিলের কথা বসিয়ে দেওয়া হয়েছে।

এই প্রযুক্তির মাধ্যমে যেকোনো মানুষের ভিডিওতে অন্য মানুষের চেহারা বসিয়ে দেওয়া সম্ভব। কোনো কোনো দেশে এর বিরুদ্ধে নতুন আইন করার প্রক্রিয়া চলছে।

শেয়ার করুন: