বের করে আনার পর ৬ কিশোরের যা অবস্থা

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলারদের মধ্যে ছয়জনকে বাইরে বের করে এনেছেন উদ্ধারকারীরা। আর এতে উৎকণ্ঠা কমছে পরিবারগুলোর।

রবিবার (৮ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টা থেকে ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু করেছে অত্যন্ত সুদক্ষ ডুবুরি দল। উদ্ধারকারী দলে ১৩ জন বিদেশি ডুবুরি ও থাই নৌবাহিনীর পাঁচজন ডুবুরি রয়েছেন।

একেকজন কিশোরকে দুই জন করে ডুবুরি তাদের তত্ত্বাবধানে বের করে আনছেন। পুরো পথ পার হতে তাদের অন্তত ছয় ঘন্টা করে সময় লাগছে। সবকিছু ঠিকঠাক থাকলে আটকে পড়া ১৩ জনকে দুই থেকে তিন দিনের মধ্যে বের করে আনা যাবে বলে ধারণা করা হচ্ছে।

ডুবুরি দল প্রথমে সবচেয়ে দুর্বল কিশোরকে গুহা থেকে বের করে আনে। থাই নৌবাহিনীর অফিশিয়াল ফেসবুক পেজে এক পোস্টে ছয় কিশোরকে জীবিত উদ্ধারের কথা বলা হয়েছে।

থাইল্যান্ডের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উদ্ধার করা ছয়জনকে এখন চিকিৎসকেরা পরীক্ষা করে দেখছেন। উদ্ধার হওয়া ফুটবলাররা সুস্থই আছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

উদ্ধারের পরে তাদের ৬ কিশোরকে গুহার পাশে ফিল্ড হাসপাতালে পাঠানো হয়। উদ্ধারকারীদের নাম ও পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি।

সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, গুহা থেকে কিশোর ফুটবলারদের মুখে মুখোশ পরিয়ে বের করে আনা হয়েছে। তাদের নিরাপত্তার কথা ভেবে এ কাজ করা হয়েছে। আর এ উদ্ধার কাজকে নির্জটার বলছেন উদ্ধারকারী দলের সদস্যরা।

গুহায় আটক দলটিকে উদ্ধারের পর হাসপাতালে নিয়ে যেতে হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে। উদ্ধার কার্যক্রমের সফলতা কামনা করে থাইল্যান্ড জুড়ে প্রার্থনা করা হচ্ছে।

শেয়ার করুন: