মেহেদী

মেহেদি তুলবেন যেভাবে

মেয়েরা বিভিন্ন অনুষ্ঠানে হাতে ও পায়ে মেহেদি লাগান। মেহেদি লাগানোর প্রথম দুদিন হাত ও পা সুন্দর দেখায়। কিন্তু রং যখন মুছে যেতে শুরু করে তখন হাত ও পায়ের সৌন্দর্য থাকে না। তাই অনেকেই মেহেদি তুলে ফেলতে চান। মেহেদি তোলার কিছু উপায় রয়েছে।

লেবু: প্রাকৃতিক উপাদানসমৃদ্ধ লেবু দিয়ে সহজেই মেহেদি উঠিয়ে ফেলা সম্ভব। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, এক টুকরা লেবু নিয়ে মেহেদির ওপর ঘঁষতে হবে। টানা ২০ মিনিট এমনটি করলেই দেখা যাবে মেহেদি উঠে যাচ্ছে।

টুথপেস্ট: হাত বা পা যেখানে মেহেদি দেওয়া হয়েছে সেখানে অনেকে টুথপেস্ট ব্যবহার করেন। এটি কার্যকরী একটি উপায়। টুথপেস্ট দিয়ে ঘঁষার পর একটি ভেজা কাপড় দিয়ে হাত ও পা মুছে নিতে হবে। তাহলেই দ্রুত তুলে ফেলা যাবে মেহেদীর নকশা।

লেবু ও বেকিং সোডা: অনেকে মেহেদি তোলার সময় লেবু এবং বেকিং সোডা একসঙ্গে ব্যবহার করেন। লেবু ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। তারপর ৫ মিনিটের জন্য হাত বা পায়ে লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। এবার যদি হাত বা পা শুকনা মনে হয়, তাহলে ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে।

অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান: অনেকে মেহেদি তোলার জন্য অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, এভাবে হাত বা পায়ে অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করলে মেহেদি উঠে যাবে এবং হাত-পা সম্পূর্ণ ব্যাকটেরিয়ামুক্ত হয়। প্রতিদিন ১২ থেকে ১৫ বার সাবান দিয়ে হাত পরিষ্কার করলে মেহেদির রং হালকা হতে শুরু করে।

লবণ: এক বাটি পানি নিয়ে তাতে দুই চা চামচ লবণ মেশাতে হবে। তারপর ২০-২৫ মিনিট মেহেদি লাগানো হাত সেই বাটিতে ডুবিয়ে রাখুন। এবার হাত বা পা ভালোভাবে ঘঁষে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

শেয়ার করুন: