আসিফার জন্য সোচ্চার বলিউড

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের আসিফা নামে ৮ বছর বয়সী কন্যা শিশুকে গণধর্ষণ ও হত্যার ন্যায় বিচার দাবিতে বলিউডের অভিনয় শিল্পীরা সোচ্চার হয়েছেন।

ন্যায় বিচারের দাবি তুলেছেন অভিষেক বচ্চন, জাভেদ আখতার, ফারহান আখতার, স্বরা ভাস্কর, অতুল কাসবেকর, হংসল মেহতা, বিশালা দালানিসহ অনেকেই।

মধ্য জানুয়ারির ওই ঘটনায় দায়ের করা মামলায় এক সরকারি কর্মকর্তাসহ চার পুলিশ সদস্যকে অভিযুক্ত করেছে ভারতের আদালত। সংঘবদ্ধ ধর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনায় মঙ্গলবার দিন অভিযোগপত্র জনসম্মুখে আনা হয়। অভিযোগপত্র দেওয়ার পর সোচ্চার হয়ে উঠেছে বলিউডসহ সারা ভারত।

৮ বছরের ছোট্ট আসিফা কাঠুয়া অঞ্চলের যাযাবর মুসলিম বাকারওয়াল গোষ্ঠীর মেয়ে ছিলো। কাঠুয়ার উপত্যকায় ঘোড়া চড়ানোর সময় তাকে অপহরণ করা হয়।

আদালতে দায়ের করা মামলার বিবরণ অনুযায়ী, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা সানজি রাম তার ভাগ্নে ও একজন পুলিশ সদস্যকে আশফিয়া নামের ওই শিশুকে অপহরণের নির্দেশ দেয়।
নির্দেশ বাস্তবায়নের পর মন্দিরে আটকে রেখে তিন দিন ধরে একদল হিন্দু পুরুষ ধর্ষণ করে আসিফাকে। পরে মাথায় পাথর মেরে ও গলা টিপে তাকে হত্যা করা হয়।

বলিউড অভিনেতা জাভেদ আখতার তার ন্যায় বিচারের জন্য লিখেছেন, `মহিলাদের সুরক্ষার পক্ষে সওয়াল করার এটাই সেরা সময়, সকলে এগিয়ে এসে মুখ খুলুন।`

অভিষেক বচ্চন তার টুইটার অ্যাকাউন্টে আসিফার ছবি পোস্ট করে সঙ্গে হ্যাসট্যাগ আসিফা বলে প্রতিবাদ জানিয়েছেন।

সোনম কাপুর সোশ্যাল মিডিয়ায় আসিফার হত্যার ঘটনায় জড়িত হিন্দু এবং তাদের বাঁচানোর চেষ্টারত করে চলা হিন্দুদের কড়া বার্তা দিয়েছেন।

তিনি তার টুইটে মিথ্যা দেশপ্রেমিক ও জাল হিন্দু বলে দুটি শব্দও ব্যবহার করেছেন। এই মিথ্যা দেশপ্রেম ও জালি হিন্দুদের জন্য তার লজ্জা হচ্ছে বলেও মন্তব্য করেছেন সোনম।

অভিনেত্রী স্বরা ভাস্কর সামাজিক মাধ্যমে লিখেন-একটা ৮ বছরের শিশুকে অপহরণ করে মন্দিরে গণধর্ষণ করে খুন করা হল। কারণ, সে সেই মুসলিম পরিবারের মেয়ে যাদের কে এলাকা থেকে উৎখাত করতে চাইছিল হিন্দুত্বের মৌলবাদীরা।`

অভিনেতা রীতেশ দেশমুখ লিখেছেন, `৮ বছরের মেয়েকে টেনে-হিঁচড়ে নিয়ে গিয়ে ধর্ষণ ও খুন করা হল এবং তার বিচারের জন্য লড়াই করা বাবার পুলিশ হেফাজতে মৃত্যু।

আমাদের হয় আসিফার জন্য গলা চওড়া করতে হবে না হলে নীরব দর্শকের মতো থাকতে হবে। উঠে দাঁড়ান, সেরকম হলে একা একাই আওয়াজ ওঠান।`

এছাড়াও অভিনেত্রী টিসকা চোপড়া, অক্ষয় কুমারসহ আরোও অনেকেই এ ঘটনার তিব্র নিন্দা জানিয়ে এর সুষ্ঠু বিচার দাবি করেন।

শেয়ার করুন: