প্রোটিন

ডিমের চেয়ে বেশি প্রোটিন রয়েছে যে ৫ খাবারে

আপনি খেতে খুবই ভালোবাসেন, তবে মোটা হয়ে যাওয়ার ভয়ে সব কিছু খেয়ে উঠতে পারেন না৷ আবার প্রোটিনের কথাটাও তো মাথায় রাখতে হবে৷ একমাত্র ভরসা সেই ডিম ৷ এই সুপারফুডটি খেতে ভালো লাগে সবার৷ তবে এমন অনেকেই আছেন, যাদের ডিমে অরুচি৷ কিংবা একটু বেশি ডিম খাওয়া হয়ে যাচ্ছে বলে বেশষ চিন্তায় আছেন। তবে আপনাদের জন্যই জানানো যাক এমন কিছু খাবারের কথা যাতে প্রোটিনের মাত্রা ডিমের চেয়ে একটু বেশি৷

১। মটরশুটি- এর মধ্যে রয়েছে প্রোটিন ও অ্যাসেনসিয়াল এমাইনো এসিড। অ্যামাইনো অ্যাসিড পেশী গঠনে সাহায্য করে। ২। পনির- পনির, এই বিশেষ চিডার চিজের মধ্যে রয়েছে প্রোটিন, ভিটামিন ডি ও ক্যালসিয়াম।

৩। পিনাট বাটার- এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর চর্বি রয়েছে ৷ যা ভালো পরিমাণে প্রোটিন। নিরামিষভোজীদের জন্য এটি চমৎকার খাবার। দুই টেবিল চামচ পিনাট বাটারে আট গ্রাম প্রোটিন রয়েছে।

৪। দুধ- দুধ প্রোটিনে ভরপুর। প্রতিদিন খাদ্যতালিকায় দুধ রাখা উচিত। তবে যাদের ল্যাকটোজে অসহনীয়তা রয়েছে তারা দুধ এড়িয়ে যাবেন। পাশাপাশি দুধের মধ্যে রয়েছে ক্যালসিয়াম ও ওমেগা তিন ফ্যাটি অ্যাসিড।

৫। ব্রকোলি- এই সব্জিতে রয়েছে ভিটামিন কে এবং সি এবং প্রচুর পরিমাণে প্রোটিন ৷ এক কাপ ব্রকোলি থেকে ৬ গ্রাম প্রোটিন পাওয়া যায় ৷

শেয়ার করুন: