ইমাম বুখারী (রহঃ) -র জীবনী

পরিচয়: নাম মুহাম্মদ, উপনাম আবু আব্দুল্লাহ, উপাধি আমীরুল মোমেনীন ফীল হাদিস, নাসেরুল আহাদিসিন নাবাবীয়্যাহ্‌ ও নাশেরুল মাওয়ারিছিল মুহাম্মদিয়াহ্‌। জন্মস্থান বুখারা। বংশতালিকা মুহাম্মদ বিন ইসমাইল বিন ইব্রাহীম বিন মুগীরাহ বিন বরদাজবাহ । 'বারদাজবাহ' পারসিক বংশীয় জনৈক অগ্নিপুজক এর পুত্র ।

'মুগীরা' বোখারার শাসনকর্তা ইয়ামান জু'ফীর হাতে ইসলাম গ্রহন করেন । ইমাম বুখারী (রহঃ) এর পিতা ছিলেন ইমাম মালেক (রহঃ) এর একজন প্রিয় শিষ্য । হযরত হাম্মাদ বিন যায়দ (রহঃ) ও হযরত আবদুল্লাহ বিন মোবারক (রঃ) প্রমুখ বিশ্ববরেণ্য হাদিসবেত্তাগনের নিকট হতে তিনি হাদিস শিক্ষা গ্রহন করেন ।

শিক্ষা জীবন: ইমাম বুখারীর জন্ম ১৩ ই শাওয়াল, ১৯৪ হিজরি, জুমার দিন । শৈশবেই তিনি পিতৃহারা হন । মাতৃক্রোড়ে তিনি লালিত পালিত হন। দশ বৎসর বয়সেই তিনি হাদিস হেফজ করার আগ্রহ প্রকাশ করেন । মাত্র ১৬ বৎসর বয়সেই তিনি হযরত ওয়াকী বিন জাররাহ্‌ (রঃ) ও ইবনে মোবারক (রহঃ) এর হাদিস সঙ্কলন মুখস্ত করেন।

তিনি মাতার সঙ্গে হজ্জে গমন করেন। হিজাজে তিনি জ্ঞানার্জন করেন । সেখানে (হেজাজে) ছয় বৎসর অতিবাহিত করে দেশে ফিরেন। অতঃপর তিনি হাদিস শিক্ষা গ্রহন করার জন্য কুফা, বস্রা, বাগদাদ, মিশর ও সিরিয়া প্রভৃতিদেশ ভ্রমন করেন।

তার স্বনামধন্য ওস্তাদ বা শায়খগনের মধ্যে মক্কী বিন ইব্রাহীম, আব্দুল্লাহ বিন মুছা, ইসা আবু আসেম, আলী ইবনুল মদিনী, ইশাক বিন রাহওয়াইহ, আহ্মদ বিন হাম্বল, ইয়াহিয়া বিন মুঈন, আবু বকর বিন আবি শায়বা, ওসমান বিন আবি শায়বা ও ইমাম হুমায়দী প্রমুখগনের নাম সর্বাধিক উল্লেখযোগ্য।

এক লক্ষ লোক ইমাম বুখারীর নিকট হাদিসের শিক্ষা গ্রহন করেন । তার শিষ্যগনের মধ্যে ইমাম মুসলিম, ইবনে খোযায়মা, ইমাম তিরমিযী ও ফরবরী প্রমুখের বশেষভাবে উল্লেখযোগ্য ।

কৃতিত্ব: ৩ লক্ষ হাদিস তার সনদ সহ মুখস্ত ছিল। ৬ লক্ষ হাদিস হইতে তিনি তার আল্‌ জামি আস সাহীহ গ্রন্থ সঙ্কলন করেন। ইহাতে তিনি ৭২৭৫ টি হাদিস লিপিবদ্ধ করেন । প্রতিটি হাদীস গ্রন্থে লিপিবদ্ধ করার পূর্বে তিনি গোসল ও ওযু করিয়া দুই রাক'আত নফল সালাত আদায় করিতেন । সহীহ বুখারী সর্বাপেক্ষা বিসবস্ত হাদীছ গ্রন্থরূপে স্বীকৃত।

সহীহ বুখারীর ভূমিকাসরুপ প্রথমবার হজ্জ করিবার সময় মদীনায় অবস্থানকালে তিনি হাদিস বর্নাকারিগনের জীবনী সম্পর্কে 'আত-তারিখুল-কাবীর' নামে একখানা গ্রন্থ প্রনয়ন করেন।

এতদব্যতীত নিমনলিখিত গ্রন্থগুলিও তিনি রচনা করেনঃ ১) আল আদাবূল মুফরাদ, ২) আত-তারীখুল-আসওয়াদ, ৩) আত-তারীখুস-সাগীর, ৪) খালকু আফ'আলিল ইবাদ, ৫) কিতাবুদ দু'আফা, ৬) আল-জামিউল-কাবীর, ৭) আল-মুসনাদুল-কাবীর, ৮) কিতাবুল-হিবা, ৯) আসাসুস সাহাবা, ১০) কিতাবুল ইলাল, ১২) কিতাবুল বিজদান, ১৩) কিতাবুল মাবসুত ইত্যাদি [2],

তথ্যসূত্র: *১ হাদিস শাস্ত্রের ইতিহাস *২সংক্ষিপ্ত ইসলামী বিশ্বকোষ (ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)

শেয়ার করুন: