ঢাকায় ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যালান ডানকান

৩ দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যালান ডানকান। গতকাল সোমবার সকালে তিনি ঢাকায় এসে পৌঁছান। রানা প্লাজা বিপর্যয়ের প্রথম বছর পূর্তি ২৪ এপ্রিলকে সামনে রেখেই মূলত তিনি এ সফর করছেন।

সফরকালীন সময়ে অ্যালান ডানকান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করবেন। পাশাপাশি পোশাক শিল্পের সংগঠন বিজিএমইএ ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন।

জানা গেছে, গণতান্ত্রিক দায়িত্ববোধকে আরো শক্তিশালী করতে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের বিষয়ে তিনি কথা বলবেন। এছাড়াও পোশাক শিল্পে শ্রমিক নিরাপত্তা, শ্রমমান বিষয়ে অগ্রগতি, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন প্রক্রিয়াগুলো পর্যবেক্ষণ করবেন।

উল্লেখ্য, এর আগে রানা প্লাজা ধসের ঘটনার পর গত জুনে তিনি ঢাকা সফর করেছিলেন। এটা বাংলাদেশে তার চতুর্থতম সফর। প্রসঙ্গত, অ্যালান ডানকান মধ্যপ্রাচ্য ও এশিয়া, জাতিসংঘ, আইএমএফ, বিশ্বব্যাংক ও ইইউর সঙ্গে ব্রিটিশ সরকারের সম্পর্কের বিষয়ে দায়িত্ব পালন করছেন।