ড্রাই ফ্রুটস

ত্রুটিহীন ত্বক পেতে ব্যবহার করুন ড্রাই ফ্রুটস

ড্রাই ফ্রুটস স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যারা স্বাস্থ্য সচেতন তাদের খাদ্যতালিকায় ড্রাই ফ্রুটস সব সময় থাকে। এছাড়া বিশেষ অনুষ্ঠানগুলোতে ড্রাই ফ্রুটসের ব্যবহার অনেক বেশি হয়।

তবে শুধুমাত্র খাদ্য তালিকায় নয় স্কিনকেয়ার রুটিনের জন্যও ড্রাই ফ্রুটস অতুলনীয়। ঝলমলে এবং ত্রুটিহীন ত্বক পেতে ড্রাই ফ্রুটস ব্যবহার করুন। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন ড্রাই ফ্রুটস-

বাদাম: বাদাম ত্বকের প্রাকৃতিক গ্লো বাড়িয়ে তোলে এবং ত্বককে হাইড্রেড রাখে। বাদাম ত্বকের স্থিতিস্থাপকতা ধরে রাখে এবং সূক্ষ্ম রেখাগুলো দূর করে। বাদাম ব্যবহার করার জন্য প্রথমে ৪ থেকে ৫ টা বাদাম সারারাত পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন সকালে বাদামের উপরের লাল খোসা ছাড়িয়ে দিতে হবে। এবারে একটি কলা সহ বাদামগুলো মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখের স্ক্রাব হিসাবে ব্যবহার করুন এবং ত্বকে হালকা হাতে ম্যাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট রেখে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কিসমিস: কিশমিশ ত্বককে হাইড্রেট করে এবং ত্বকের আর্দ্রতা ধরে রাখে। প্রথমে ৫ থেকে ৬ কিশমিশ খুব ভালোভাবে একসঙ্গে ম্যাশ করে নিন। যখন এটি ঘন পেস্ট হয়ে যাবে এতে ২ চা চামচ দুধ যোগ করুন। এখন এই পেস্টটি আপনার মুখের পাশাপাশি গলায় ব্যবহার করুন। ১৫ মিনিট রেখে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আখরোট: আখরোটে প্রচুর পরিমাণে ভিটামিন বি থাকে। যা মুখের কালো দাগ এবং সূক্ষ্ম রেখা দূর করে। এছাড়াও ত্বকের মৃত কোষ থেকে মুক্তি পেতেও সহায়তা করে। এক্সফোলিয়েটিং পেস্ট হিসাবে আখরোটের ব্যবহার করতে ৩ থেকে ৪ টুকরো আখরোট পিষে এক চামচ মধু মিশ্রিত করতে হবে। ভালোভাবে মিশিয়ে পেস্টটি আপনার মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এই পেস্টটি নিলে ত্বকের মৃত কোষ ও অতিরিক্ত তেল থেকে মুক্তি মিলবে।

শেয়ার করুন: