ক্যাটেগরীজ: উদ্ভিদ

অদ্ভুত র‌্যাফলেশিয়া ফুল

ফুল সৌন্দর্যের প্রতীক। পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের ফুলের দেখা মিললেও ফুলগুলোর কদরে কোথাও কোনো ভিন্নতা নেই। ফুলের প্রশংসা করতেও পিছিয়ে নেই পৃথিবীর কোনো প্রান্তের মানুষ। তবে পৃথিবীতে এমন কিছু ফুল আছে, যেগুলো অন্য সব ফুলের চেয়ে অনেকটা আলাদা।

এসব ফুলের ভিন্নতা নিয়ে মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ থাকলেও সৌন্দর্যের বিবেচনায় এরা বাকি ফুলের চেয়ে পিছিয়েই রয়েছে। এ রকমই অদ্ভুত বৈশিষ্ট্যের একটি ফুলের নাম র‌্যাফলেশিয়া। ১৮১৮ সালে জাভার রেইনফরেস্টে প্রথম বিশাল ও অদ্ভুত এ ফুল দেখতে পান ইন্দোনেশিয়ার একজন গাইড। সে সময় তিনি ড. জোসেফ আরনল্ডের তত্ত্বাবধানে একটি অভিযান পরিচালনা করছিলেন। পরে তাঁরা তাঁদের দলের নেতা স্যার থমাস স্ট্যামফোর্ড র‌্যাফেলসের নামানুসারে ফুলটির নাম রাখেন র‌্যাফলেশিয়া। বিরল এ ফুল ফুটতে প্রয়োজন হয় বিশেষ ধরনের আর্দ্রতা ও উষ্ণতার। কুঁড়ি থেকে ফুল হতে র‌্যাফলেশিয়া সাত থেকে ৯ মাস পর্যন্ত সময় নেয়। এ দীর্ঘ সময় পর ফুটে ফুলটির জীবনকাল হয় মাত্র চার থেকে পাঁচ দিন।

ফুলটি যখন পরিপূর্ণভাবে ফোটে, তখন এর আশপাশের এলাকা পচা মাংসের মতো তীব্র দুর্গন্ধে ভরে ওঠে। উদ্ভিদবিজ্ঞানীরা এ পর্যন্ত ফুলটির ২৮টি প্রজাতির সন্ধান পেয়েছেন। এসব প্রজাতির সবই পাওয়া গেছে দক্ষিণ-পূর্ব এশিয়ায়। ফুলটির কোনো কোনো প্রজাতির ব্যাস হতে পারে ১০০ সেন্টিমিটারের বেশি এবং ওজনে প্রায় ১০ কেজি পর্যন্ত। ফুলটির কোনো কাণ্ড, পাতা বা শিকড় নেই। এর পাঁচটি বড় পাপড়ি থাকে। র‌্যাফলেশিয়ায় প্রচুর পরিমাণে কষ ও কার্বোলিক এসিড থাকলেও থাইল্যান্ডের কিছু মানুষ এ ফুলের রসকে এনার্জি ড্রিংক হিসেবে ব্যবহার করে, যা মানব শরীরের জন্য ক্ষতিকর।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৭ মে ২০২২, ৭:০৯ অপরাহ্ণ ৭:০৯ অপরাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
বিডিভিউ২৪ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ