ক্যাটেগরীজ: উদ্ভিদ লাইফস্টাইল

গাঁদা ফুলের উপকারিতা

গাঁদা ফুল আমাদের সবার পরিচিত একটি ফুল। দেখতে সুন্দর এই এই ফুলের আছে বেশ সুন্দর একটা ঘ্রাণ। সাধারণত শীতকালে গাঁদা ফুল ফুটে থাকে এবং বসন্ত কালেও এই ফুল দেখতে পাওয়া যা। হলুদ বা লাল রঙের এই ফুল আমাদের দেশের সব স্থানেই দেখতে পাওয়া যায়।

খুবই সহজলভ্য এই ফুলটি শুধুই শোভা বর্ধন করে না, বরং এর অনেক উপকারীতাও আছে।এতে থাকা বেশ কিছু রাসায়ানিক উপাদান আমাদের শরীরের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে থাকে। আসুন তবে জেনে নিই গাঁদা ফুল আমাদের কী কী উপকার করে থাকে।

রাসায়ানিক উপাদানঃ গাঁদা ফুলে আছে বেশ কিছু উপকারী রাসায়ানিক উপাদান। যেমনঃ টার্পিনয়েড, এস্টার, ফ্ল্যাভোজেন্থিন, ফ্ল্যাভিনয়েড, ইনফ্লেমেটোরি উপাদান, লাইকোপিন, ভিটামিন সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়ামের মত উপকারী সব উপাদান। এতে কোন ফ্যাট নেই। যা নানাভাবে আমাদের অনেক উপকার করে থাকে।

উপকারিতাঃ ১। অনেক সময় আমাদের কান পেকে যায়।সাধারণত ছোট বাচ্চারা একা একা গোসল করলে কানে পানি ঢুকে যায় আর এই পানি কানে অনেক দিন থাকলে কান পাকে যায়। যা অনেক কষ্টকর। গাঁদা ফুলের পাতার রস কানের ভিতরে দিলে কান পাকা ভাল হয়।শরীরের কোন জায়গায় কোন কেটে গেলে বা ঘা হলে যদি রক্ত পড়া বন্ধ না হয়। তখন গাঁদা ফুলের পাতা হাতে ডলে ক্ষত স্থানে ঘষে দিন তৎক্ষনাত রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

২। গাঁদা ফুলে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক। ফলে আমাদের শরীরে কোন ফোঁড়া বা টিউমার হতে রক্ষা করে এই গাঁদা ফুল।এছাড়াও এতে আছে ফ্যাভনয়েড নামক একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা আমাদের মানবদেহের ক্যান্সার কোষকে ধ্বংস করে ক্যান্সার প্রতিহত করে।

৩।গাঁদা ফুলের চা নিয়মত পান করলে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায় এবং আর্থাইটিসের সমস্যা দূর হয়। একই সাথে এটি আমাদের মুখের ব্রণ দূর করে, ত্বক মসৃন করে, হজম শক্তি বাড়ায়, হাড়ের ক্ষয় রোধ করে।এছাড়াও গাঁদা ফুল বেঁটে নারিকেল তেলের সাথে মিশিয়ে মাথায় নিয়মিত ১০/১৫ দিন লাগালে মাথার খুশকি দূর হয়, চুল কুচকুচে কালো হয়।

৪। অনেক সময় মহিলাদের অনিয়মিত মাসিক হয় বা মাসিকের সময় পেট ব্যাথা করে।সাধারণত বাড়ন্ত বয়সের মেয়েদের ক্ষেত্রে এ সমস্যা বেশী হয়। আর এসমস্যা সমাধানে প্রতিদিন গাঁদা ফুলের চা অনেক উপকারী। এতে ব্যাথা কমে ও মাসিকের সমস্যা দূর হয়।

৫। গাঁদা ফুলের পাপড়ি অল্প পরিমাণ মাখনের সাথে মিশিয়ে টানা কয়েকদিন খেলে অর্শ্ব-পাইলসের সমস্যা দূর হয় এবং রক্ত পড়া দূর হয়। এছাড়াও গাঁদা ফুল শুকিয়ে পুড়ে ছাই দেয়ে নিয়মিত দাঁত মাজলে দাঁতের গোড়া শক্ত হয়, মুখের দুর্গন্ধ দূর হয়, মুখের ঘা হওয়া থেকে বাঁচায়।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩০ জুন ২০২১, ৩:৫১ পূর্বাহ্ণ ৩:৫১ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ