ক্যাটেগরীজ: উদ্ভিদ লাইফস্টাইল

লেটুস পাতার উপকারিতা ও পুষ্টিগুণ

লেটুস পাতা আমাদের সকলের পরিচিত একটি সবজি। প্রতিদিনই বিভিন্ন ভাবে এই পাতাটি আমরা খেয়ে থাকি। বিভিন্ন রকমের সবজি বা খাবার সুন্দর ভাবে পরিবেশন করতে লেটুস পাতার জুড়ি নেই। এর সুন্দর স্বাদ আমাদের খাবারের রুচি যেন বহুগুনে বাড়িয়ে দেয়।

দেখতে খুব সাধারণ হলেও এই পাতায় আছে অনেক উপকারী সব পুষ্টি উপাদান । যা আমাদের নানা ভাবে শরীরের অনেক উপকার করে থাকে। আসুন জেনে নিই লেটুস পাতার পুষ্টিগুণ এবং এর উপকারীতা সম্পর্কে।

পুষ্টিগুণঃ দেখতে খুব সাধারণ হলেও লেটুস পাতায় আছে একাধিক উপকারি উপাদান।যেমনঃ ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, জিঙ্ক, ফলেট, ভিটামিন বি৬, ভিটামিন সি, এ, ই এবং কে-এর মত উপকারী সব উপাদান। যা নানাভাবে আমাদের অনেক উপকার করে থাকে।

উপকারিতাঃ ১। লেটুস আঁশ যুক্ত হওয়ায় এটি আমাদের কনস্টিপেসন কমায় । তাই কনস্টিপেশনের সমস্যার কারণে যাদের প্রতিদিনের সকালটা অনেক কষ্টের হয় তাদের জন্য লেটুস হতে পারে দারূন এক সমাধান। এছাড়াও যাদের হজম জনিত সমস্যা আছে তাদের জন্যও লেটুস অনেক উপকারী। কিডনির সমস্যার জন্য যেসব রোগীদের প্রস্রাবের পরিমাণ কমে যায় তাদের জন্য লেটুস পাতা ভীষণ উপকারী।

২। লেটুসে আছে ভিটামিন সি। আর এই ভিটামিন সি আমাদের ত্বক, চুল, নখ, দাঁত, দাঁতের মাড়ি জন্য ভীষণ রকমের উপকারী। আমাদের ত্বকের ব্রণের সমস্যা দূর করতে লেটুস অনেক উপকারী। এছাড়াও ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে আমাদের শরীরকে রাখে রোগ মুক্ত। একই সাথে এই পাতার সোডিয়াম ভিটামিন ‘বি’ ওয়ান, ‘বি’ টু, ‘বি’ থ্রি শরীরের যেকোনো অঙ্গে পানি জমে যাওয়া রোধ করে।

৩। লেটুস পাতা আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমায়। ফলে আমাদের হার্ট ভালো থাকে এবং বিভিন্ন রকমের হার্ট ডিজিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক হ্রাস পায়। একই সাথে এই পাতায় পটাসিয়াম এবং সোডিয়াম থাকায় এটি আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। লেটুস পাতাতে রয়েছে ৯৫.৫ গ্রাম পানি। এই পানি রক্তের লোহিত রক্তকণিকা, শ্বেতকণিকা, অনুচক্রিকা ও রক্তের অন্যান্য উপাদানকে সুস্থ রাখে।

৪। ভিটামিন সি-তে ভরপুর লেটুস পাতা আমাদের খাবারের রুচি বাড়ায়। মৌসুম সর্দি-জ্বর নিরাময়ে এটি বেশ উপকারী। এছাড়াও দাঁতের রোগ স্ক্যাভিসহ দাঁত এবং দাঁতের মাড়ির নানারকম রোগ প্রতিরোধে এটি দারূন ভাবে কাজ করে।যারা লেটুস পাতা নিয়মিত খান তাদের পেট ভার হয়ে থাকা, গ্যাস হওয়া, ক্ষুধা না লাগা, অ্যাসিডিটি—এই সমস্যাগুলো দূর হয়। বার্ধক্য আসে দেরিতে, ত্বকে বলিরেখাও পড়ে দেরিতে।

৫। লেটুস পাতায় থাকা ভিটামিন এ আমাদের চোখের জন্য ভীষণ উপকারী। একই সাথে এটি আমাদের শরীরের ক্লান্তিভাব দূর করে এবং চোখের ইনফেকশনজনিত সমস্যা দূর করে। লেটুস পাতায় আছে পটাসিয়াম। যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। এছাড়াও এতে প্রোটিন থাকায় এটি আমাদের দেহের পেশি গঠনে ভূমিকা রাখে। একই সাথে গর্ভবতী মায়েরা কাঁচা লেটুস পাতা খেলে মা ও শিশু উভয়ের শরীরেই রক্তের মাত্রা বাড়ে।

এছাড়াও লেটুস পাতা ক্যান্সারের মতোরোগকে দূরে রাখতে, ব্রেন পাওয়ার বাড়াতে, ইনসমনিয়ার মতো রোগের প্রকোপ কমাতে এবং রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে, রক্তে উপস্থিত খারাপ কোলস্টেরলের মাত্রা কমায়।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩০ জুন ২০২১, ৩:৪৮ পূর্বাহ্ণ ৩:৪৮ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
নিউজ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ