জাতীয়

‘কালোটাকা’ বলা ঠিক না, আমার গায়ের রঙও কালো : বাণিজ্যমন্ত্রী

বৈধ পথে অর্জিত অপ্রদর্শিত অর্থকে কালোটাকা বলা ঠিক না, বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, ‘একে অপ্রদর্শিত অর্থ বলা উচিত। কালোটাকা কথাটা শুনতে সব সময় ভালো লাগে না। আমার গায়ের রংও কালো।’

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রস্তাবিত বাজেট পর্যালোচনায় বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাজেটে কালো টাকা বিনিয়োগের সুযোগ রাখা প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, অপ্রদর্শিত অর্থ যাতে বিনিয়োগে আসে, এ জন্য এই সুযোগ দেওয়া হয়েছে। বিনিয়োগের ক্ষেত্রে অপ্রদর্শিত অর্থের ওপর কর আরও সুনির্দিষ্ট করা উচিত। যারা বেশি কর্মসংস্থান করবে, তাদের ক্ষেত্রে কর আরেকটু কমিয়ে দেওয়া যেতে পারে।

তিনি আরো বলেন, আমি সংসদেও এ কথা বলেছি। আমার সঙ্গে অনেকে হয়তো একমত হবে না। কিন্তু আমাদের এখন এগিয়ে যাওয়ার সময়। অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ না দিলে টাকা দেশে থাকবে না।

প্রসঙ্গত, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১০ শতাংশ কর দিয়ে কোনো প্রশ্ন ছাড়াই জমি ও ফ্ল্যাট কেনা এবং অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে কালোটাকা বিনিয়োগ করার সুযোগ দেওয়া হয়েছে।

আলোচনা সভায় এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। দেশের বিভিন্ন খাতের ব্যবসায়ীরা অনুষ্ঠানে বাজেট নিয়ে তাদের সমস্যার দিকগুলো তুলে ধরেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৭ জুন ২০১৯, ৭:১৮ অপরাহ্ণ ৭:১৮ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ