খেলাধুলা

টিভি আম্পায়ার আলিম দার : আবারও লিটনের আউট নিয়ে বিতর্ক

আবারও বিতর্ক শুরু হলো দারুণ ছন্দে থাকা হার্ডহিটার লিটন দাসের আউট নিয়ে। আফগানিস্তানের বিপক্ষে আজ গুরুত্বপূর্ণ ম্যাচে তামিম ইকবালের ওপেনিং সঙ্গী হয়েছিলেন লিটন। ১৭ বলে ২ বাউন্ডারিতে ১৬ রান করে ভালো কিছুর জানান দিচ্ছিলেন এই তরুণ। ঠিক তখনই ছন্দপতন। মুজিব-উর-রহমানের বলে শর্ট কাভার থেকে ক্যাচ নেন হাশমতউল্লাহ শহিদি। ফিল্ড আম্পায়ার নিশ্চিত ছিলেন না আউট নিয়ে। তাই ডাকা হয় তৃতীয় আম্পায়ার।

টিভি রিপ্লেতে দেখা যায়, বলটি শহিদির হাত ছুয়ে মাটি স্পর্শ করেছে। অনেকক্ষণ ধরে দেখার পরেও টিভি আম্পায়ার নিশ্চিত হতে পারছিলেন না, এটি আউট কিনা। এক্ষেত্রে 'বেনিফিট অব ডাউট' সবসময় ব্যাটসম্যানের পক্ষেই যায়। কিন্তু শেষ পর্যন্ত তৃতীয় আম্পায়ার লিটনকে আউট ঘোষণা করেন! এরপরেই ক্রিকেটাঙ্গনে শুরু হয়েছ বিতর্ক। ইনফর্ম লিটন কি আদৌ আউট ছিলেন?

বিতর্কের অপর কারণ তৃতীয় আম্পায়ারের নাম আলিম দার। পাকিস্তানের এই আম্পায়ার বাংলাদেশের বিপক্ষে এর আগে বেশ কিছু বাজে সিদ্ধান্ত দিয়েছেন। যে কারণে এদেশের ক্রিকেটপ্রেমীদের কাছে তিনি চক্ষুশূল। আজকের সিদ্ধান্তটিও বিতর্ক সাপেক্ষে বাংলাদেশের পক্ষে হওয়া উচিত ছিল। ক্রিকেটপ্রেমীরা বলছেন, নিজ দেশ পাকিস্তানকে সেমির লড়াইয়ে এগিয়ে রাখতেই ইচ্ছাকৃতভাবে এমন কাণ্ড ঘটিয়েছেন আলিম দার।

গতকাল লর্ডসে পাকিস্তানের ওপেনার ফখর জামানের এমন একটি ক্যাচ ধরেন বাউন্ডারিতে থাকা দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির। প্রথম উইকেটের পতন মনে করে উল্লাসটা ভালোই ছিল তাহিরের। কিন্তু তাতে বাঁধ সাধেন ফিল্ড আম্পায়াররা! বল মাটি স্পর্শ করেছে কি না, তা নিয়ে নিশ্চিত না হওয়ায় ডাক পড়ে থার্ড আম্পায়ারের। রিপ্লেতে থার্ড আম্পায়ার দেখতে পান, বলটি মাটি স্পর্শ করেছে। এরপরই ক্যাচ নেন ইমরান তাহির। থার্ড আম্পায়ার 'নট আউট' সিদ্ধান্ত দিলে জীবন পান ফখর জামান।

উল্লেখ্য, গত বছরের এশিয়া কাপে দুর্দান্ত সেঞ্চুরি করা লিটনকে বিতর্কিতভাবে আউট দেওয়া হয়েছিল।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৪ জুন ২০১৯, ৫:০২ অপরাহ্ণ ৫:০২ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ