বিনোদন

ইসলামে পান, জর্দা, সিগারেটের ব্যবসা হালাল নাকি হারাম?

ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’ অনুষ্ঠানে পান সিগারেটের ব্যবসা হালাল নাকি হারাম এই প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

প্রথম দুটি শব্দ পান ও সিগারেট, দুটি আলাদা বিষয়। সিগারেট খাওয়া ইসলামে সম্পূর্ণ হারাম। এটি কোরআন সুন্নাহ দ্বারা সাব্যস্ত হয়েছে। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন, ‘তোমরা নিজেরা নিজেদের ধ্বংসের দিকে ঠেলে দিও না।’

চিকিৎসা বিজ্ঞানের মতে, ধূমপান মানে বিষপান। এই ব্যাপারে দুনিয়ার সব ওলামায়ে কেরাম একমত হয়েছেন যে, সিগারেট পান করা হারাম। আর যেকোনো হারাম জিনিসের ব্যবসা করা ঠিক নয়। যেমন : মদ হারাম এবং মদের ব্যবসাও করা যাবে না। তেমনি সিগারেট হারাম তাই সিগারেটের ব্যবসাও করা যাবে না।

তবে পানের মাসয়ালাটি ভিন্ন। পানের সঙ্গে যারা জর্দা খায়, তাদের বলব জর্দা কিন্তু সিগারেটের একটি অংশ, এটি তামাক। জর্দাও তামাক, এই জন্য জর্দা পরিহার করে এমনিতেই কেউ যদি পানপাতা সুপারি দিয়ে খায় সেটি জায়েজ। কারণ এখানে নেশার কোনো ব্যাপার নেই।

জর্দা এবং সিগারেটের মাসয়ালা একই। যেটা হারাম সেটার ব্যবসা করাও হারাম। হালাল ব্যবসার চেষ্টা করুন, চেষ্টা করলে আল্লাহ আপনার ব্যবসার পথ খুলে দেবেন ইনশা আল্লাহ।

আল্লাহ তায়ালা বলেছেন, যে ব্যক্তি আল্লাহকে ভয় করে চলবে আল্লাহ তার জন্য রিজিকের এমন ব্যবস্থা করে দেবে যা তার কল্পনায়ও ছিল না।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৭ অক্টোবর ২০১৮, ৩:৫৬ অপরাহ্ণ ৩:৫৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ