অপরাধ

সুপারশপে বাজার করবেন কেন?

সংসারে এখন এটা লাগছে তো কিছুক্ষণ পর আবার আরেকটা জিনিস লাগছে। কারণ প্রয়োজনের তো কোনো শেষ নেই। হতে পারে বাজারটা দূরে, বাজার করার লোক নেই, বা মনে থাকে না- এই বাজার সদাই করার সমস্যাগুলো নিয়ে অনেক দম্পতিদের মধ্যে কথা কাটাকাটিও হতে দেখা যায়। কিন্তু বাজারের সবকিছুই যদি আপনি একেবারে হাতের কাছে একস্থানেই পেয়ে যান তাহলে তো কথাই নেই। এজন্য আমাদের প্রধান ভরসা হলো সুপারশপ বা মেগাশপগুলো।

আমেরিকা, ইউরোপ, আফ্রিকা, মধ্যপ্রাচ্যের দেশগুলোয় বহু আগে থেকে তাদের প্রতিদিনের জীবনের অনুসঙ্গ হয়ে আছে সুপারশপ বা ডিপার্টমেন্টাল স্টোর। ধারণাটি পাশ্চাত্যে চালু হলেও এখন দুনিয়াজুড়ে এটি কেনাকাটার নির্ভরতায় পরিণত হয়েছে। খুব সহজে চারদেয়ালের একটি সুপারশপ থেকে নিত্যপ্রয়োজনীয় যাবতীয় পণ্য আস্থা নিয়ে নিরাপদ ও ঝুঁকিমুক্তভাবে কেনা যায়।

আমাদের দেশেও, বিশেষ করে রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ অন্যান্য বড় শহরগুলোয় ডিপার্টমেন্টাল স্টোর, সুপারশপ, মেগাশপ চালু হয়েছে। চাল, ডাল, তেল, থেকে শুরু করে মাছ, মাংস, ফলমূল, এমনকি কসমেটিকস, পোশাক, আসবাবপত্র, ক্রোকারি প্রভৃতি স্বাধীনমতো কেনা যায়। আর অফারে অফারে সুপারশপগুলো এখন মধ্যবিত্তের আনেকের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে।

কেনাকাটায় যেসব সুবিধা মিলবে: প্রতিমাসে বুঝেশুনে বাজার করাটা বেশ ঝামেলার। ভিড় বা গরমের মধ্যে ঠেলাঠেলি, গলদঘর্ম হতে হয় কাঁচাবাজারে গিয়ে। কিন্তু একটি সুপারশপেই যদি আপনি সবকিছু পেয়ে যান, তাহলে তো সেই ঝক্কিটা আর নিতে হয়না। শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে পছন্দের পণ্য নিজের ইচ্ছামতো ভালো-মন্দ বিচার করে কেনার ব্যবস্থা তো করেই দিচ্ছে সুপারশপ।

শুধু কাঁচাবাজারই নয়, নিত্যপ্রয়োজনীয় সব পণ্য মিলবে একই ছাদের নিচে। এখান থেকে পছন্দের জিনিস যাচাই-বাছাই করে কেনা যায়, যতটুকু প্রয়োজন, ঠিক ততটুকু পণ্য নেওয়ার সুযোগ আছে। পণ্য অনুসারে আলাদা জোন রয়েছে। নানা পরিমাপের প্যাকেটজাত পণ্য থরে থরে সাজানো থাকে। বিচার-বিশ্লেষণ ও গুণমান বিচার করে জিনিস কেনার স্বাধীনতা এবং নিশ্চয়তা রয়েছে।

সুপারশপগুলোয় কেনাকাটায় সহায়ক তিন ধরনের ট্রলি পাওয়া যায়। চাকাযুক্ত বড় ও ছোট সাইজের ট্রলি রয়েছে। চাকাযুক্ত বড় ট্রলিগুলো ৪০ কেজি ও ছোটগুলোয় ১৫ কেজি মাল বহন করে নেওয়া যায়।

এ ছাড়া হ্যান্ড ট্রলি রয়েছে। এটিতে সর্বোচ্চ ৫ কেজি পণ্য বহন করা যায়। ট্রলিগুলো সুপারশপের ক্যাশ কাউন্টার, মাছ বা মাংস ডিপার্টমেন্টের পাশে সারিবদ্ধভাবে সাজানো থাকে। ট্রলিগুলোয় পণ্য নিয়ে ক্যাশ কাউন্টার পর্যন্ত এবং সর্বোচ্চ নিজের গাড়ি পর্যন্ত নিয়ে যাওয়া যাবে।

মাছ-মাংস পছন্দ অনুযায়ী টুকরো করে নেওয়ার সুযোগ আছে। আছে কম্পিউটারাইজড পদ্ধতিতে বিল করার সুবিধা। ক্যাশ ছাড়াও কার্ডের মাধ্যমে পেমেন্টের ব্যবস্থা রয়েছে। পণ্যের গুণগতমান সম্পর্কে গাইডের সাহায্যে জানা যায়।

পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ, ক্রয়কৃত পণ্য গাড়ি পর্যন্ত পৌঁছে দেওয়ার ব্যবস্থা আছে। দেশি পণ্যের পাশাপাশি ভালোমানের বিদেশি পণ্য কেনার সুযোগও রয়েছে। অধিকাংশ সুপারশপগুলোয় রয়েছে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা।

প্রতিষ্ঠানগুলো কি কি: রাজধানীর বনানী, ধানমণ্ডি, পুরান ঢাকা, মিরপুর, উত্তরা, গুলশানসহ অন্যান্য এলাকায় রয়েছে বিভিন্ন পণ্যের সমাহারে সাজানো সুপারশপ। এর মধ্যে উল্লেখযোগ্য মীনা বাজার, আলমাস সুপার শপ, নন্দন মেগাশপ, আগোরা সুপারশপ, স্বপ্ন সুপারশপ, নান্দনিক বাজার সুপারশপ, টোকিও সুপারশপ, প্রিন্স সুপারশপ ও ডেইলি সুপারশপ। এ ছাড়া আছে ঢালী সুপারস্টোর, কেরি ফ্যামিলি সুপারশপ, বেঙ্গল মিট বুচার শপ, দেশি সুপারশপ, ল্যাভেন্ডার সুপারশপ, উত্তরার ফ্যামিলি নিডস সুপারশপ, গুলশানের পিক অ্যান্ড পে সুপারমার্কেট ও কনজিউমার মেগাশপ।

সুপারশপের পণ্য সমাহার ও দাম: অভিজাত এলাকাগুলোয় একসময় সুপারশপ, মেগাশপ, ডিপার্টমেন্টাল স্টোরের কার্যক্রম সীমাবদ্ধ থাকলেও এখন শহরের বিভিন্ন প্রান্তে ক্রেতাদের চাহিদা ও সংখ্যা বিবেচনা করে নতুন আউটলেট খুলছে বিভিন্ন সুপারশপ এবং মেগাশপ। সুপারশপে হলুদের গুঁড়া থেকে শুরু করে মাছ, মাংস, কসমেটিকস সবই থাকে। অনেকেই ভাবে সুপারশপে দাম অনেক বেশি রাখা হয়। ধারনাটি ভুল। বাজারে দরদাম করে কিনতে হয় আর সুপারশপে নির্দিষ্ট মূল্য তালিকা করে দেওয়া থাকে। বাজারের দামের সঙ্গে এখানে পার্থক্য খুব বেশি থাকে না।

রয়েছে হোম সার্ভিস: একসঙ্গে অনেক পণ্য কিনলে গাড়ির ব্যবস্থা করে সুপারশপ কর্তৃপক্ষ। আগে অর্ডার দিলে সব পণ্য জোগাড় করে প্যাকেটজাত করে প্রস্তুত রাখা হয়। অগ্রিম অর্ডারের ক্ষেত্রে প্রতিষ্ঠান ও ব্রাঞ্চভেদে কিছুটা পার্থক্য থাকে। তবে মোটামুটি ৫০ শতাংশ টাকা অগ্রিম প্রদান করতে হয়।

এসএমএস সুবিধাও রয়েছে: আপনার যদি মেগাশপগুলোতে মেম্বারশীপ থাকে, তাহলে আরও সুবিধা পাবেন আপনি। আজকাল কিছু সুপারশপ তাদের নতুন কোনো পণ্য বা অফারের তথ্যটি আপনার ফোনে এসএমএস করে জানিয়েও দেয়। এতে আপনি সবসময় আপডেট থাকতে পারছেন.

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৭ অক্টোবর ২০১৮, ৩:৫৯ অপরাহ্ণ ৩:৫৯ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ