বিনোদন

যে সূরা পাঠ করলে আল্লাহ্ তায়ালা মনের বাসনা পূর্ণ করেন

পবিত্র কুরআন শরীফে ১১৪ টি সুরা আছে। প্রতিটি সুরার আছে স্পেশাল কিছু বিশিষ্ট। নিচে এমন একটি সুরার বর্ণনা দেওয়া হলো যার ফজিলত অপরিসীম;।

আবু সোলায়মান দারানী বলেন, যে ব্যক্তি আল্লাহর কাছে কোন প্রার্থনা করতে চায়, তার উচিত, প্রথম দরূদ পাঠ করা এবং দরূদ দ্বারা দোয়া শেষ করা কেননা, আল্লাহ উভয় দরূদ কবুল করেন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : যখন তোমরা আল্লাহর নিকট চাও তখন আমার প্রতি দরূদ পাঠ কর। আল্লাহর শান এরূপ নয় যে, কেউ তার কাছে দুইটি জিনিস চাইলে একটি পূর্ণ করবেন এবং অপরটি করবেন না। সূরা এখলাছ তিনবার পাঠ করে আল্লাহ্’র দরবারে দোয়া করলে আল্লাহ্ নেক আশা পূর্ন করেন।

যে ব্যক্তি দৈনিক এশার নামাজ পর এই পাক নামটি ইয়া জাহিরু ১০০বার পাঠ করে তার মনের সকল নেক বাসনা পূর্ণ হয়।

নামাযে কত রাকাত পড়েছেন তা নিয়ে সংশয়ে পড়লে যা করবেন, জেনে নিন !

ভুল করা, ভুলে যাওয়া, বিস্মরিত হওয়া – এগুলো মানুষ্য স্বভাবের পরিপন্থী নয়। অনেকেরই এমন হয় যে নামায পড়াকালীন রাকাত সংখ্যা নিয়ে সংশয় হতে থাকে। চেষ্টা করেও স্মরণ করা যায় না কত রাকাত পড়া হয়েছে।

এটা যেমন অধিকাংশ হয়ে থাকে নামাযে ব্যক্তির অমনোযোগিতার কারণে, আবার কারো ক্ষেত্রে নামাযের পাঠ্য তাসবিহাত ও কেরাতের অর্থের মাঝে খুব বেশি ডুবে যাওয়ার কারণেও হয়।

তবে দুঃখজনকভাবে এটা কারো নিয়মিত হতে থাকে এবং তারা চেষ্টা করেও কত রাকাত পড়া হয়েছে তা মনে রাখতে পারেন না। করণীয় জানা না থাকায় আরও সমস্যার সম্মুখীন হন যে কি করা উচিত এ সময়। নিম্নে এ সম্বন্ধে মাসআলা উল্লেখ করা হল-

নামায পড়াকালীন রাকাত-সংখ্যা নিয়ে সংশয়ে পড়লে, যে সংখ্যার প্রতি প্রবল ধারণা হবে তা ধরে নিয়ে অবশিষ্ট রাকাত পূর্ণ করবে। এক্ষেত্রে সিজদায়ে সাহু দিতে হবে না।

পক্ষান্তরে রাকাত সংখ্যার ব্যাপারে যদি কোনো ধারণাই প্রবল না হয় তাহলে সম্ভাব্য সংখ্যার মাঝে কম সংখ্যাটি ধরে ঐ সংখ্যা হিসাবে অবশিষ্ট নামায পূর্ণ করবে। এক্ষেত্রে প্রত্যেক রাকাতের শেষে বৈঠক করে তাশাহহুদ পড়তে হবে এবং শেষ বৈঠকে সিজদায়ে সাহু দিয়ে নামায শেষ করবে।

উল্লেখ্য যে, নামায পড়াকালীন এ ধরনের সংশয় বেশিরভাগক্ষেত্রে মনোযোগহীনতার কারণে হয়ে থাকে। তাই একাগ্রতা ও খুশু-খুযুর সাথে নামায আদায়ের প্রতি সবিশেষ যত্নবান হতে হবে।

সূত্র : কিতাবুল আছল ১/২২৪, ফাতহুল কাদীর ১/৪৫২, ফাতাওয়া তাতারখানিয়া ২/৪২৯, রদ্দুল মুহতার ২/৯৩, বাদায়েউস সানায়ে ১/৪০৩, ফাতাওয়া খানিয়া ১/১২০

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৫ অক্টোবর ২০১৮, ৫:৫০ অপরাহ্ণ ৫:৫০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ