রেসিপি

আইয়ুব বাচ্চুর এলআরবি’র হাল ধরবে কে?

ব্যান্ড লিজেন্ড আইয়ুব বাচ্চুর জীবদ্দশাতেই বারবার এই প্রশ্ন উঠেছে যে তার অবর্তমানে কে হাল ধরবে তার ব্যান্ড দলের। কী হবে দলটির ভবিষ্যত? কোনো উত্তরসূরীর হাত ধরে টিকে থাকবে নাকি এলআরবি থাকবে কেবল তার পুরনো গানের পোশাক গায়ে পড়েই।

আইয়ুব বাচ্চু বরাবরই এই প্রশ্নের উত্তর দিয়েছেন হাসিমুখে; অনেকটা খেয়ালী করে। তিনি বলতেন, এলআরবি’র ভবিষ্যত সময়ের হাতেই ছেড়ে দেয়া উচিত। দল হিসেবে এলআরবি না থাকলেও ভক্তদের মাঝে আর গানে গানে এলআরবি বেঁচে থাকবে।

তার মৃত্যুর দিনেই একটি জাতীয় দৈনিকে ছাপা হওয়া খবরে তিনি বলেছিলেন, ‘আমি এখনও বেঁচে আছি। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত এলআরবি নিয়েই আছি। আগামীতে কী হবে সেটা এখনই বলতে পারছি না। উত্তরসূরি কে হবেন সেটাও জানি না। ভবিষ্যৎ নিয়ে এখনই ভাবছি না। ভবিষ্যতের কথা ভবিষ্যৎই বলে দেবে।’

সেই ভবিষ্যতই এখন দুয়ারে দাঁড়িয়ে। আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর সেই আলোচনা এবার বেশ জোরেশোরেই আসছে। এলআরবি কী থাকবে না বন্ধ হয়ে যাবে? কে ধরবেন এই দলটির হাল? আইয়ুব বাচ্চুর ছেলে কী যুক্ত হবেন দলটির সঙ্গে? এমনি অনেক প্রশ্ন। আর এলআরবি ভক্তদের মনের এসব দ্বিধা দ্বন্দ্ব দূর করে কিছুটা স্বস্তির গল্প শোনালেন এলআরবির ম্যানেজার শামীম।

তিনি সোমবার দুপুরে বলেন, ‘আইয়ুব বাচ্চুর অবর্তমানে তার হাতে গড়া এলআরবির জনপ্রিয়তায় যেন এতটুকু ভাটা না পড়ে সেটাই এখন আমাদের জন্য চ্যালেঞ্জ। আমরা যতদিন পারি, চেষ্টা করে যাবো যেন এলআরবি জনপ্রিয়তা নিয়ে সবার মাঝে বেঁচে থাকে।

বর্তমানে এলআরবির সঙ্গে আমরা চারজন আছি। আমি ম্যানেজার, মাসুদ-গিটার, স্বপন-বেস আর রোমেল-ড্রামস। নতুন একজন ভোকালিস্ট যুক্ত করবো। আর আইয়ুব বাচ্চুর একমাত্র ছেলে আহনাফও এলআরবি’র সঙ্গে থাকবে, সবসময়ই থাকবে।’

আইয়ুব বাচ্চুর অবর্তমানে দলপ্রধান কে হবেন এ বিষয়ে তিনি বলেন, ‘আইয়ুব বাচ্চুর পরিবারের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হবে। আইয়ুব বাচ্চুর ছেলে আহনাফ তাজওয়ার এখন কানাডায় পড়াশোনা করছেন। আমরা তার পড়াশোনা শেষ হওয়া পর্যন্ত তাকে সাহায্য করবো। মাঝেমাঝেই সে আমাদের সঙ্গে হাজির হবে।’

আইয়ুব বাচ্চুর জায়গায় নতুন ভোকালিস্ট কতোটা গ্রহণযোগ্যতা পাবে এমন প্রশ্নে শামীম দাবি করেন, ‘কখনোই আইয়ুব বাচ্চুর মতো আর কেউ হবে না। আমরা শুধুমাত্র তার উত্তরসূরী খুঁজবো।

এদেশে অনেকেই আইয়ুব বাচ্চুর গান চর্চা করেন, আইয়ুব বাচ্চু হওয়ার স্বপ্ন দেখেন। তাদের মধ্য থেকেই কাউকে বেছে নিতে চাই। দরকার হলে “এলআরবির জন্য ভোকাল হান্ট” করব।’

ব্যান্ড সংগীতের পথিকৃত এলআরবি আর তার দলনেতা আইয়ুব বাচ্চু। কেউই এই দলটির বিলীন হয়ে যাওয়টা দেখতে চান না। সকল ভক্তদের প্রত্যাশা, আইয়ুব বাচ্চুকে বুকে ধারণ করে টিকে থাকুক এলআরবি।

প্রসঙ্গত, ১৯৯১ সাল থেকে কার্যক্রম শুরু করা এলআরবিকে মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত টেনে নিয়ে গেছেন আইয়ুব বাচ্চু। শুরুতে ব্যান্ডটির নাম ছিল লিটল রিভার ব্যান্ড (এলআরবি)। পরে সেটি হয়ে যায় লাভ রানস ব্লাইন্ড (এলআরবি)।

রক, হার্ডরক, সফট রক, অল্টারনেটিভ রক, মেলোডি ধাঁচের গান দিয়ে শ্রোতাদের মন জয় করেছে দলটি। দলের বর্তমান সদস্য স্বপন (বেজ গিটার), মাসুদ (গিটার), রোমেল (ড্রামস)। দলটিতে আগে কাজ করেছেন এসআই টুটুল, জয়, মিল্টন, রিয়াদ ও সুমন।

প্রতিষ্ঠার শুরু থেকে এখন পর্যন্ত দলের স্টুডিও অ্যালবাম ১১টি। মিক্সড অ্যালবাম রয়েছে ৯টি। ব্যান্ড এবং আইয়ুব বাচ্চুর একক কণ্ঠে গাওয়া দলটির শ্রোতাপ্রিয় উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে এখন অনেক রাত, ফেরারি মন, তারা ভরা রাতে, ঘুম ভাঙা শহরে, ভুলে যাও, আমি প্রেমে পড়িনি, সেই তুমি, কষ্ট পেতে ভালোবাসি, মন চাইলে মন পাবে, হাসতে দেখ ইত্যাদি। এ দলের নেতা হিসেবে এখনও কাজ করছেন আইয়ুব বাচ্চু।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২২ অক্টোবর ২০১৮, ৮:৩৭ অপরাহ্ণ ৮:৩৭ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ