টেক

দাঁত ব্রাশে প্রতিবার কতটুকু পেস্ট ব্যবহার জরুরি?

দাঁতের যত্নে সবারই দু’বেলা ব্রাশ করা জরুরি। সাদা দাঁতের জন্যে বহুল ব্যবহৃত এবং সবচেয়ে জনপ্রিয় উপাদানটি হলো টুথপেস্ট। বাজারে নানা ধরনের টুথপেস্ট মেলে। আপনি কোনটা ব্যবহার করবেন, তা নির্ভর করে পছন্দের ওপর।

ভালো মানের পেস্ট ব্যবহার করাই ভালো। গুরুত্বপূর্ণ বিষয়টা হলো- প্রতিবার দাঁত ব্রাশের জন্যে আপনার আসলে কতটুকু করে পেস্ট ব্যবহার করা উচিত। বিশেষজ্ঞরা সে সম্পর্কে ধারণা দিয়েছেন।

তবে অনেকেই ভাবেন বেশি পেস্ট ব্যবহার করলে বেশি কাজ হয়। এটা ভুল ধারণা। এতে কেবল পেস্ট নষ্টই হবে। আসলে এ ধারণা হওয়ার পেছনে আপনার দোষ নেই। মূলত এটা কম্পানিগুলো বেশি বিক্রির জন্যে বেশি বেশি ব্যবহারের কথা বলে

বাস্তবতা হলো- দাঁত ব্রাশের জন্যে আপনার সামান্য পেস্টই যথেষ্ট। গোলাকার একটা মুক্ত দানা যতটুকু হয়, টিউব থেকে পেস্ট বের করার সময় ততটুকু নিলেই চলবে। এতেই দাঁত পুরোপুরি ব্রাশ করা সম্ভব।

তবে বাচ্চাদের ক্ষেত্রেও সাবধান থাকতে হবে। বয়স ৬ বা তার নিচে হলে একেবারে সামান্য পেস্টই যথেষ্ট। চালের একটা দানার সমান পেস্ট নিলেই হবে। শিশুরা পেস্ট গিলে ফেলে। কাজেই তাদের যতটা কম পরিমাণ দেয়া সম্ভব ততোই ভালো।

যদিও শিশুরা গিলে ফেললেও ক্ষতি নেই এমন পেস্ট তৈরি হয়। কিন্তু রাসায়নিক উপাদানের তৈরি একটা জিনিস কেনই বা গিলতে দেবেন? পেস্ট প্রচুর পরিমাণে ফ্লুরাইড থাকে। এটা ক্ষতিকর। তবে বড়দের প্রয়োজনের চেয়েও বেশি পরিমাণ পেস্ট ব্যবহারে কোনো ক্ষতি নেই। তবে এতে কেবল পেস্ট নষ্টই হবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২২ অক্টোবর ২০১৮, ১১:৪০ পূর্বাহ্ণ ১১:৪০ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
নিউজ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ