অপরাধ

প্রতিদিন ৩ টি করে ডিম খেলে শরীরে কি কি পরিবর্তন ঘটতে পারে

আজকাল অনেক মানুষ খাবার সম্পর্কে অত্যাধিক সচেতন হয়ে তাদের খাদ্যতালিকা থেকে ডিম, মাছ, ও বিভিন্ন ডেয়ারি প্রোডাক্ট গুলো বাদ দিয়ে দিয়েছেন। তারা শুধুমাত্র নিরামিষ আহার গ্রহন করছেন। কিন্তু তারা একটা কথা খেয়াল রাখেন নি যে তারা এর ফলে তাদের খাদ্যতালিকা থেকে কতোগুলি জরুরি জিনিস বাদ দিয়ে ফেলেছেন। সুষম ডায়েট চার্টের একটি অন্যতম প্রধান উপাদান হল ডিম।

যদি আপনি সকালের খাবারে রোজ ৩টি করে ডিম খান তবে এটি শুধুমাত্র আপনার শরীর গঠনেই সাহায্য করবে না, তার সাথে কয়েকটি বড় বড় রোগ থেকেও আপনার শরীর কে সুরক্ষা করেবে। ডিম হল একটি আশ্চর্যজনক খাবার।

কোলেস্টেরল লেভেল নিয়ে কনো চিন্তা করার দরকার নেই– ডিমে মাত্র ১৮০-১৮৬ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে যেখানে আমাদের লিভার রোজ ১০০০-২০০০ মিলিগ্রাম তৈরি করে। ডিম আপনার শরীর থেকে ক্ষতিকারক কোলেস্টেরল কে রিপ্লেস করে।

মজবুত হাড় ও মজবুত দাঁত –ডিমে আছে ভিটামিন-D ও ক্যালসিয়াম। ভিটামিন-D আমাদের শরীরে ক্যালসিয়াম ও ফসফরাস শোষণ কে নিয়ন্ত্রন করে, যা মজবুত হাড় ও মজবুত দাঁত গঠন করে।

ডাক্তাররা রোজ ডিম খাবার পরামর্শ দেন –এগুলো ছাড়াও ডিম আমদের পেশি গঠনে সাহায্য করে। ২টি ডিমে যা প্রোটিন তা মাংসের সমান। তাই ডিম মাংসের মতই প্রোটিন সরবরাহ করে ফ্যাট না বাড়িয়ে।

শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি ডিমে রয়েছে –ডিমে দয়েছে riboflavin, folate, iron, phosphorus, selenium, magnesium, vitamin A, E, and B6.

ডিম ওজন কমাতেও সাহায্য করে –ডিম ভিটামিন ও মিনারেল সম্পন্ন যা আপনার শরীর থেকে অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে।

স্বাস্থ্যসন্মত ব্রেকফাস্ট হিসেবেও ডিমের জুড়ি মেলা ভার –আমেরিকার এক সংস্থার মতে সকালে রোজ ডিম খাওয়া হলে তা সারাদিনের খাবার কে সঠিক পথে পাচিত হতে সাহায্য করে।

এছাড়া ডিম আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে –ডিমের কুসুমে প্রচুর পরিমাণে Lutein এবং Zeaxanthin থাকে যা ছানি এবং ম্যাকুলার ডিজেয়ারের ঝুঁকি হ্রাস করে। ডিমে আতিরিক্ত পরিমাণে ভিটামিন-A থাকে যা রাতকানা রোগ প্রতিরোধ করে।

ডিমে প্রচুর প্রোটিন থাকে –ওজন হ্রাস, পেশী গঠন, উচ্চ রক্তচাপ এবং হাড়ের স্বাস্থ্য নিয়ন্ত্রণের জন্য প্রোটিন খুবই প্রয়োজনীয়। একটি বড় সাইজের ডিমে ৬গ্রাম প্রোটিন থাকে…

ডিম হার্টের রোগ প্রতিরোধক হিসেওবেও কাজ করে –আপনি আপনার ব্রেকফাস্টে ডিম খেয়ে একটা পরিক্ষাও করতে পারেন। যে আপনার শরীরে সত্যি কোনও পরিবর্তন আসছে কি না…

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৮ আগস্ট ২০১৮, ৫:২৫ অপরাহ্ণ ৫:২৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ