সারাদেশ

এবার বিজ্ঞাপন দিলেই গুনতে হবে ভ্যাট

ফেসবুক, ইউটিউব ও গুগলে বিজ্ঞাপন দিলে বিজ্ঞাপনদাতার কাছ থেকে ১৫ শতাংশ ভ্যাট কাটার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) কমিশনার মো. মতিউর রহমান সোমবার ৭ মে দেশের সব বাণিজ্যিক ব্যাংককে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন। ফলে চলতি অর্থবছর ২০১৭-১৮ থেকেই ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দিলেই ভ্যাট বসছে।

তিনি বলেন, ‘ফেসবুক, গুগল ও ইউটিউবে দেওয়া বিজ্ঞাপনের অর্থ ব্যাংকের মাধ্যমে লেনদেন হলে তাদেরকে ১৫ শতাংশ ভ্যাট কেটে রাখার জন্য আমরা চিঠি দিয়েছি। পরে তারা এই অর্থ আমাদের কাছে জমা দেবে। প্রাথমিকভাবে ব্যাংকগুলোই ভ্যাটের টাকা কেটে রাখবে।’ ‘ব্যাংকিং চ্যানেলের বাইরে যেন বিজ্ঞাপনের অর্থ লেনদেন না হয়, সে ব্যপারেও আমরা নজরদারি করব।’

এর আগে, গত ৪ এপ্রিল এনবিআরের সম্মেলন কক্ষে সংবাদপত্রশিল্প মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) এবং অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) নেতাদের নিয়ে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় ফেসবুক, ইউটিউব ও গুগলকে করের আওতায় আনার কথা বলেন এনবিআর চেয়ারম্যান। নোয়াব নেতাদের প্রস্তাবের প্রেক্ষিতে তিনি এ ব্যাপারে মত দেন।

পরে অন্য এক প্রাক বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান জানান, যেহেতু ফেসবুক ও ইউটিউবের মতো প্রতিষ্ঠানের অফিস বাংলাদেশে নেই, তাই সরাসরি প্রতিষ্ঠানগুলোর ওপর কর আরোপ করা সম্ভব না হলেও মাধ্যমগুলোতে বিজ্ঞাপনদাতাদের ওপর কর আরোপ করা হবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৮ মে ২০১৮, ৫:০৪ অপরাহ্ণ ৫:০৪ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ