ক্যাটেগরীজ: লাইফস্টাইল

খালি পেটে পেঁপে খেলে কী হয়

সকালে ঘুম থেকে উঠে একেকজন একেক খাবার খেয়ে দিন শুরু করে। কেউ চুমুক দেয় চায়ের কাপে। কেউবা ফলের শরবত খান। পুষ্টিবিদরা বলছেন, খালি পেটে পেঁপে খেতে পারেন। এতে নানা সুফল মিলবে।

এমনিতে পেঁপে একটি স্বাস্থ্যকর ফল। খালি পেটে এটি খেলে দ্বিগুণ উপকার মিলবে। এমনটাই মনে করেন পুষ্টিবিদরা। কী কী সুফল পাওয়া যাবে চলুন জেনে নিই-

কোষ্ঠকাঠিন্য দূর করে

আধুনিক জীবনযাত্রার কারণে পেটের গোলমালে ভোগেন বেশিরভাগ মানুষ। হজমের সমস্যা থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্য, নানা শারীরিক সমস্যায় জর্জরিত থাকেন। কোষ্ঠকাঠিন্যের কারণে পরবর্তীতে আরও অনেক অসুখের জন্ম হয়। তাই এই সমস্যা থেকে দূরে থাকা জরুরি। ফাইবারের দারুণ উৎস পেঁপে। তাই এই ফলটি খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যা কমে।

ওজন কমায়

ওজন কমাতে চাইলে রোজ সকালে খালি পেটে পেঁপে খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। পেঁপেতে ক্যালোরির পরিমাণ বেশি নয়। সেই সঙ্গে এতে ফাইবারও আছে ভরপুর। আর ফাইবার দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। তাই পেঁপে খেলে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমে।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

পেঁপেতে আছে ভিটামিন সি, অ্যান্টি অক্সিড্যান্টের মতো উপকারী উপাদান। এই উপাদানগুলো রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। এছাড়াও বিভিন্ন ধরনে সংক্রমণের ঝুঁকি কমায় খালি পেটে পেঁপে খাওয়ার অভ্যাস। দেহের যাবতীয় বর্জ্য পদার্থ বাইরে করে দিয়ে শরীর চনমনে রাখে।

সুস্থ থাকতে সকালের নাশতায় পেঁপে রাখতে পারেন। তবে গর্ভবতী নারী এবং কিডনিতে পাথর রয়েছে এমন রোগীদের জন্য পেঁপে মারাত্মক ক্ষতির কারণ। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৭ মে ২০২৩, ৬:২৬ অপরাহ্ণ ৬:২৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ